শিরোনাম
◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার ◈ ঈদের পর কমপক্ষে ২৩ ডিসি’র রদবদল হতে পারে ◈ ৫ থেকে ১৪ এপ্রিলের মধ্যে কর্মদিবস একদিন ◈ চাঁদপুরে পিকআপ ভ্যান ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত ◈ ভারত থেকে আসবে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ 

প্রকাশিত : ১৬ মে, ২০২৩, ১০:৩৭ রাত
আপডেট : ১৬ মে, ২০২৩, ১০:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘প্রেস কাউন্সিল এখনো স্বাধীনভাবে কাজ করতে পারে না’

মাজহার মিচেল: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম মঙ্গলবার (১৬ মে) দুপুরে মৌলভীবাজার সার্কিট হাউস কনফারেন্স রুমে সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ শীর্ষক এ সভায় তিনি বলেন, কোনো সাংবাদিক ভুল বা অন্যায় করলে প্রেস কাউন্সিলের বিদ্যমান আইনে তার সর্বোচ্চ শাস্তি হলো তিরস্কার করা। আইন অনুয়ায়ী প্রেস কাউন্সিলের ক্ষমতা কম।

একজন সাংবাদিক অপরাধ করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে প্রেস কাউন্সিলের সীমাবদ্ধতা রয়েছে। তাই অনেকেই কাউন্সিলে অভিযোগ করতে নিরুৎসাহিত হন। ফলে তারা ম্যাজিস্ট্রেট আদালতের দ্বারস্থ হন।

নিজামুল হক নাসিম বলেন, প্রেস কাউন্সিলের সক্ষমতা বাড়াতে কাজ হচ্ছে। সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা করার বিধান সামনে রেখে একটি প্রস্তাবনা সরকারের কাছে রয়েছে। আগে প্রেস কাউন্সিলে তিন চার বছরে মামলা আসতো ১ থেকে ২ টা। এখন বছরে ২২ থেকে ২৩টি মামলা আসে।

সভায় সভাপত্বি করেন অতিরিক্ত জেলা প্রশাসক প্রভাংশু সোম মহান। স্বাগত বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সচিব মো. মাসুদ খান।

বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায় ও জেলা তথ্য অফিসার আনোয়ার হোসেন। সেমিনারে প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার অর্ধশত সাংবাদিক উপস্থিত ছিলেন।

কেএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়