শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৮:৪৬ সকাল
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৮:৪৬ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুনামগঞ্জে নিউইয়র্ক পুলিশ অফিসার নিয়ন চৌধুরীকে রিপোর্টাস ইউনিটির সংবর্ধনা

সংবর্ধনা

আল-হেলাল, সুনামগঞ্জ: করোনাকালীন সময়ে বিশেষ অবদান রাখায় আমেরিকার নিউইয়র্ক পুলিশের অফিসার সুনামগঞ্জের কৃতি সন্তান ও সাবেক ছাত্রলীগ নেতা নিয়ন চৌধুরী কল্লোলকে সংবর্ধনা দিয়েছে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি। শনিবার (২৮ জানুয়ারি) রাতে সংগঠনের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ।

সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজুর সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক শহীদ নূর আহমেদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনাসিন্দু চৌধুরী বাবুল, জেলা শ্রমিকলীগের সভাপতি সেলিম আহমদ, সদর মডেল থানার অফিসার ইনচার্জ ইখতিয়ার উদ্দিন চৌধুরী, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি আল-হেলাল, সেলিম আহমেদ তালুকদার, সাধারণ সম্পাদক হিমাদ্রি শেখর ভদ্র মিঠু, সিনিয়র সাংবাদিক মাহবুবুর রহমান পীর, শাহজাহান চৌধুরী, প্রভাষক মশিউর রহমান, ব্যাংকার আশরাফ হোসেন লিটন, সাংবাদিক এমরানুল হক চৌধুরী ও শামস শামীম প্রমুখ।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি নিয়ন চৌধুরী কল্লোল বলেন, আমি আবেগ আপ্লুত হয়ে পড়েছি, আমি খুবই কৃতজ্ঞ তাদের প্রতি যারা এখানে এসেছেন, আমি অবাক হয়েছি এমন আয়োজন দেখে, আজকের আয়োজন আমাকে অনেক পিছনে নিয়ে গেছে, বাবা থাকলে আজকে এই অনুষ্ঠান দেখে তিনি অনেক খুশি হতেন। এ শহরের রিকশা শ্রমিক থেকে সব রকমের মানুষের সাথে আমার পরিচয় আছে, আমি এই শহরেই বড় হয়েছি। এখানকার স্কুল কলেজে লেখাপড়া করেছি। ছাত্রলীগ করার কারণে আমার বাবাকে সুনামগঞ্জ থেকে রাঙ্গামাটিতে স্ট্যান্ডরিলিজ করা হয়েছিল। কিন্তু সেই শাস্তিমূলক বদলী আমাদের জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে। আমি সেখান থেকেও সুনামগঞ্জে ছুটে আসতাম ছাত্রলীগের জন্য। পরে আমেরিকায় গিয়ে সেখানে অধ্যয়নের ধারাবাহিকতায় চাকুরীতে প্রবেশ করলেও মা মাটি মানুষের কথা ভূলতে পারিনি। আমি সবসময় সুনামগঞ্জের মানুষের সাথে রয়েছি, যেকোন প্রয়োজনে আপনারা আমাকে পাবেন।

তিনি আরো বলেন, আমি সবসময় চেষ্টা করি অসহায় মানুষের পাশে থাকার হোক সেটা বাংলাদেশে বা নিউইয়র্কে, আমার জন্য সবাই আশীর্বাদ করবেন। প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ বলেন, নিয়ন চৌধুরী কল্লোল বাংলাদেশের গর্ব, তথা সুনামগঞ্জের গর্ব। আমরা উনার ব্যাপারে অনেক কিছু জানলাম, উনার পরিবার উনার বাবা সম্পর্কে অনেক অজানা কিছু জানলাম। রিপোর্টার্স ইউনিটিকে ধন্যবাদ তারা এভাবে একজন সমাজসেবি মানুষকে তার কাজের জন্য সম্মান ও সংবর্ধনা দেয়ার জন্য। আমি চাইবো তিনি তার কর্মজীবনে আরও উন্নতি করুন। এবং এভাবেই যেন মানুষের পাশে তিনি সবসময় থাকেন।

আলোচনা শেষে নিউইয়র্ক পুলিশের অফিসার সুনামগঞ্জের কৃতি সন্তান নিয়ন চৌধুরী কল্লোলকে সংবর্ধনা ক্রেস্ট তুলে দেন অতিথিরা। জেলা আওয়ামীলীগ নেতা করুনাসিন্ধু চৌধুরী বাবুল বলেন, কল্লোল আমাদের হাতে গড়া ছাত্রলীগের কর্মী। তার মধ্যে দক্ষ সাংগঠনিক প্রতিভা ছিল। ছাত্রলীগের জন্য তাকে অনেক ত্যাগ তিতিক্ষার শিকার হতে হয়েছে। এরপরও জাতির জনকের আদর্শ থেকে সে বিচ্যূত হয়নি। আজ মহান নেতার সেই আদর্শই তাকে মহীয়ান করেছে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন। কল্লোলও তার সেবার দ্বারা সুনামগঞ্জকে আরো আলোকিত করবে।

সভায় বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস এর সুনামগঞ্জ জেলা প্রতিনিধি আল-হেলাল বলেন, কালনী কুশিয়ারার শাখা নদী ধারাইন নদীর তীরে গড়ে উঠা ছোট্ট দ্বীপের জনপদ শাল্লা থানা। ফেডারিক ভর্ন যখন আসাম আমলে এ উপজেলার মার্কূলী বাজারে সরকারী সফরে আসেন তখন এলাকা সম্পর্কে তাকে ধারনা দেয়ার কোন সুযোগ্য শিক্ষিত লোক ছিলনা শাল্লা থানায়। তখন বানিয়াচুং এর মন্ত্রী সিরাজুল আলম খানের পিতাকে শাল্লা আনা হয়েছিল ফেডারিক ভর্নকে এলাকা সম্পর্কে ব্রিফিং দেয়ার জন্য। এ তথ্যটি যিনি আমাকে বলেছেন, তিনি হচ্ছেন এডভোকেট আব্দুল মতিন চৌধুরী ও অধ্যাপক বিধূভূষন চৌধুরী। যারা শাল্লা উপজেলার সম্রান্ত ও সুশিক্ষিত পরিবারের প্রবাদ পুরুষ। 
এই শাল্লা থানার আরেক কৃতিসন্তান ড. রাধারমন বৈষ্ণব আমেরিকার প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের চিকিৎসক ছিলেন। টুইন টাওয়ার বিধ্বস্তের ঘটনায় যারা শহীদ হয়েছিলেন তাদের মধ্যে শাল্লার কয়েকজন কৃতিসন্তান ছিলেন। এই ঘটনা বাংলাদেশসহ সারাবিশ্বকে জঙ্গীবাদের বিরুদ্ধে সৃদৃঢ় অবস্থান নিতে উৎসাহিত করেছে। আজ শাল্লার কৃতিসন্তানেরা একাধারে বাংলাদেশ পুলিশের আইজিপি এবং নিউইয়র্ক সিটির পুলিশ কর্মকর্তাসহ আরো অনেক গুনীজন রয়েছেন যারা শাল্লা তথা সুনামগঞ্জকে বিশ্বের দরবারে স্বগৌরবে মাথা উচু করে দাড়াতে অবদান রাখছেন।

আল-হেলাল আরো বলেন, বাউল সম্রাট শাহ আব্দুল করিম বলেছিলেন, বিলেতের পুলিশ যারা মানুষ নয় দেবতা তারা, তারা সবাই বাস করে ভালবাসার এক জগতে, স্বচক্ষে দেখিলাম যাহা বিলেতে। একথা যেমন বিলেতের বেলা প্রযোজ্য তেমনি নিউইয়র্কের বেলায়ও। সে তুলনায় বাংলাদেশের পুলিশ অনেক পেছনে থাকলেও এখন আমাদের পুলিশ প্রশাসন ঘুরে দাড়িয়েছে। সাংবাদিক বাউল হিসেবে আমি আল-হেলাল আজ একথা নির্দ্বিধায় বলছি ‘ও তুই কথায় ভয় দেখাস, সুযোগ পাইলে প্রাণে মারিস, ধরবো তরে বাংলাদেশ পুলিশ রে ভাই ধরবো তরে বাংলাদেশ পুলিশ।’ সেদিন বেশি দূরে নয়, যেদিন বাংলাদেশ পুলিশও স্মার্ট পুলিশ হিসেবে এই দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় আরো অবদান রাখবে।

সভাপতির বক্তৃতায় সাংবাদিক লতিফুর রহমান রাজু প্রবাসী সাংবাদিক রনেন্দ্র তালুকদার পিংকু ও সংবর্ধিত নিয়ন চৌধুরী কল্লোলের নানা অবদানের কথা স্মরণ করে তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।     

প্রতিনিধি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়