শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২৪ মে, ২০২৩, ০৮:১৫ রাত
আপডেট : ২৪ মে, ২০২৩, ০৮:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানে পালিত হল ওমর খৈয়াম জাতীয় দিবস

রাশিদ রিয়াজ: প্রখ্যাত ইরানি কবি, দার্শনিক ও জ্যোতির্বিদ ওমর খৈয়ামের স্মরণে জাতীয় দিবস পালিত হলো ইরানে। ১৭ মে বিখ্যাত এই গণিতবেত্তার জন্মদিবস পালন করা হয়। দিবসটি ইরানে একটি তাৎপর্যপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান হিসেবে বিবেচিত হয়।

পারস্য এই মহাকবির পুরো নাম গিয়াসউদিন আবুল ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল খৈয়াম নিশাপুরি। ১০৪৮ খ্রিস্টাব্দের ১৭ মে ইরানের নিশাপুরে জন্মগ্রহণ করার পর ওমর খৈয়াম যুবক বয়সে সমরখন্দে চলে যান এবং সেখানে শিক্ষা সমাপ্ত করেন। এরপর বুখারায় নিজেকে মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ হিসেবে প্রতিষ্ঠিত করেন।

ওমর খৈয়াম শুধু কবিই ছিলেন না, মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ ছিলেন। ইসলামি বর্ষপঞ্জি সংস্কারেও তার অবদান রয়েছে। তিনি বীজগণিতের গুরুত্বপূর্ণ গ্রন্থ ‘ট্রিট্রিটজ অন ডেমোনস্ট্রেশন অব প্রবলেম অব অ্যালজেব্রা’ লিখেছেন। একজন জ্যোতির্বিজ্ঞানী হিসেবে তিনি জালালি ক্যালেন্ডার প্রস্তুত করেন। এটি সুনির্দিষ্ট ৩৩ বছরের চক্রের একটি সৌর ক্যালেন্ডার। এটি পরে বেশ কয়েকটি ক্যালেন্ডার তৈরির ভিত্তি হয়ে ওঠে।

১১৩১ খ্রিস্টাব্দের ৪ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন ওমর খৈয়াম।নিশাপুরে ওমরের সমাধি দেখতে অনেকটা তাঁবুর মতো। তার কয়েকটি বিখ্যাত কবিতা সেখানে উৎকীর্ণ করা আছে।

প্রতিবছর জাতীয় ওমর খৈয়াম দিবস উদযাপনে নিশাপুরে কবির সমাধিতে সাহিত্যিক ও পণ্ডিতরা সমবেত হন। এছাড়া দেশ ও দেশের বাইরে বহু স্থানে দিবসটি পালন করা হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়