শিরোনাম

প্রকাশিত : ১৭ নভেম্বর, ২০২২, ১০:৫৮ দুপুর
আপডেট : ১৭ নভেম্বর, ২০২২, ১০:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফল খাওয়ার সময় যে দোয়া পড়বেন

ফল

ইসলাম ডেস্ক: ফল আল্লাহর এক অনন্য নেয়ামত। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নতুন ফল কিংবা মৌসুমের যেকোনো নতুন ফল দেখলে একটি দোয়া পড়তেন। তাই যেকোনো সময় মৌসুমের কিংবা সাধারণ নতুন ফল দেখলে বা খেলে ওই দোয়াটি পড়া সুন্নত। দেশ রূপান্তর

এ বিষয়ে হাদিসে ইরশাদ হয়েছে, হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, সাহাবায়ে কেরাম যখন কোনো নতুন ফল দেখতেন, তখন তারা তা আল্লাহর রাসুল (সা.)-এর খেদমতে পেশ করতেন। আর তিনি তা গ্রহণ করে এই দোয়া পড়তেন-

উচ্চারণ: আল্লাহুম্মা বারিক লানা ফি সামারিনা, ওয়া বারিকলানা ফি মাদিনাতিনা; ওয়া বারিকলানা ফি সা-য়িনা, ওয়া বারিকলানা ফি মুদ্দিনা। আল্লাহুম্মা ইন্না ইবরাহিমা আবদুকা ওয়া খালিলুকা ওয়া নাবিইয়্যুকা; ওয়া ইন্নি আবদুকা ওয়া নাবিইয়্যুকা, ওয়া ইন্নাহু দায়াকা লিমাক্কাতা, ওয়া ইন্নি আদউকা লিলমাদিনাতি বিমিছলি মা-দায়াকাবিহি লি-মাক্কাতা ওয়া মিসলিহি মায়াহু।

অর্থ: হে আল্লাহ! আমাদের ফলগুলোতে আমাদের জন্য বরকত দাও, আমাদের শহরে আমাদের জন্য বরকত দাও, আমাদের জন্য আমাদের ‘সা’ এবং আমাদের ‘মুদ্দে’ (পরিমাপ যন্ত্রে) বরকত দাও। হে আল্লাহ! নিশ্চয় হজরত ইবরাহিম (আ.) তোমার বান্দা, তোমার বন্ধু এবং তোমার নবী। আর আমিও তোমার বান্দা ও তোমার নবী। তিনি (ইবরাহিম) তো তোমার কাছে মক্কার জন্য দোয়া করেছিলেন, আর আমি তার মতো মদিনার জন্য তোমার কাছে দোয়া করছি এবং এর সঙ্গে আরও সমপরিমাণ দোয়া করছি।

বর্ণনাকারী বলেন, এরপর তিনি যাকে সর্বকনিষ্ঠ দেখতেন এরূপ ছোট কাউকে ডেকে তাকে ওই ফল দিয়ে দিতেন। মুসলিম : ৩৪০০

এই হাদিসের আলোকে ইসলামি স্কলাররা বলেন, শিশুদের হাতে ফল তুলে দেওয়া সুন্নত। এর ফলে তাদের কোমল হৃদয়ে প্রফুল্লতা আসে, তারা আনন্দিত হয়। আর শিশুদের আনন্দ দেওয়া, তাদের খুশি করা দারুণ একটি ইবাদত।

ডিআর/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়