শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০৯:০০ সকাল
আপডেট : ০২ জুলাই, ২০২২, ১১:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের জন্য বিকল্প হজ ফ্লাইট ঘোষণা

হজ

ওয়ালিউল্লাহ সিরাজ: যুক্তরাজ্য, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের হজযাত্রীদের জন্য বিকল্প ফ্লাইটের ঘোষণা করেছে সৌদি আরব। আরব নিউজ

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণারণায় জানায়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের হজযাত্রীদের জন্য নিয়তিম ফ্লাইটে অতিরিক্ত আসন ও বিকল্প ফ্লাইটের ব্যবস্থা করা হবে।  

মন্ত্রণালয় আরো জানায়, এ সব দেশের যাদের এখনো ভিসা নিয়ে জটিলা আছে সেগুলো অতিদ্রুত সমাধান করা হবে। 

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় মোতাউইফ নামে একটি নতুন অ্যাপ খুলে সেখানে রেজিস্ট্র্রেশন করতে বলে। এরপরই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের হজযাত্রীরা ভীষণ ভোগান্তিতে পড়ে যায়। কোনো কোনো যাত্রী বলেন, আমরা কোভিডের আগেই হজের টাকা জমা দিয়ে রেখেছি কিন্তু নতুন অ্যাপে রেজিস্ট্র্রেন করার পর এখনো নিশ্চিত করা হয়নি।

হজ ও ওমরাহ বিষয়ক  উপমন্ত্রী হেশাম এ সাইদ বলেন, নতুন মোতাউইফ অনলাইন পোর্টালে হজযাত্রীরা প্রযুক্তিগত কিছু সমস্যায় পড়েছেন। এ সমস্যা সমাধানে আমরা চেষ্টা করে যাচ্ছি।

তিনি আরো বলেন, সৌদি আরবে হজ অনুষ্ঠিত হবে আগামী ৮ জুলাই। তার আগেই সব সমস্যার সমাধান হয়ে যাবে। যাদের বয়স ৬৫ বছরের নিচে ও কোভিডের টিকা নিয়েছেন তারা সবাই হজে আসতে পারবেন। 

করোন মহামারির কারণে গত দুই বছর খুবই সীমিত আকারে হজ আদায় হয়েছে। ২০১৯ সালের পর এবারই সব দেশের লোকেরা হজ করতে যেতে পারছেন। সারাবিশ্বের ১০ লাখ মুসলিম এ বছর হজ পালন করার সুযোগ পাচ্ছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়