শিরোনাম
◈ সাম্প্রদায়িক সন্ত্রাসী অশুভ শক্তি বিএনপিকে প্রতিহত করতে হবে: ওবায়দুল কাদের  ◈ রাজধানী কারওয়ান বাজারে যমুনা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত ◈ মুজিবনগর দিবস, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ তাপপ্রবাহ অব্যাহত থাকলে সন্ধ্যায় লোডশেডিং বাড়তে পারে ◈ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ ◈ মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া আজ মন্ত্রিসভায় উঠছে ◈ গাজীপুরে কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যু ◈ প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল ◈ এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ ◈ মার্চ মাসে সারাদেশে ৬২৪ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫০, আহত ৬৮৪ 

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:০৫ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১০৬ বছর বয়সে হাইস্কুল সম্মানসূচক ডিপ্লোমা ডিগ্রি লাভ

সাজ্জাদুল ইসলাম: [২] যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ১০৬ বছর বয়সী এক ব্যক্তিকে সম্মানসূচক হাইস্কুল ডিপ্লোমা ডিগ্রি দেওয়া হয়েছে। তার নাম ফ্রেড অ্যালেন স্মলস। গত সপ্তাহের ছুটির দিনে রাজ্যের জর্জটাউন হাইস্কুলে শতাধিক ব্যক্তির উপস্থিতিতে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ সম্মাননা ডিগ্রি দেওয়া হয়। সূত্র: ইউপিআই

[৩] স্মলসের ছোট নাতনি বিরডেলা কিনি দাদাকে এই ডিগ্রি পাইয়ে দিতে এবং অনুষ্ঠানটি আয়োজন করতে এক বছরের বেশি সময় ধরে চেষ্টা করে যাচ্ছিলেন। গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে বক্তাদের মধ্যে ছিলেন ডিস্ট্রিক্ট সুপারিনটেনডেন্ট কেইথ প্রাইস এবং জর্জটাউনের মেয়র ক্যারোল জেরো।

[৪] জর্জটাউন কাউন্টির প্ল্যান্টার্সভিল এলাকায় ১৯১৮ সালের ৫ ফেব্রুয়ারি স্মলসের জন্ম। তারা সাত ভাইবোন। কিনি এবিসি ১৫ নিউজকে বলেন, স্মলস বড় হয়েছেন তার দাদি ড্যাফনি গ্রেগস ও ফুফু ইলা ওয়াকারের কাছে। কিনি বলছিলেন, স্মলস প্ল্যান্টার্সভিলে বনের ভেতরে নামহীন একটি বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়েন। স্মলসের বয়স যখন ১৫ বছরের কোঠায়, তখন তিনি প্ল্যান্টার্সভিল এসসিতে মাউন্ট কারমেল ব্যাপটিস্ট গির্জায় খ্রিষ্টধর্মে দীক্ষিত হন।

[৫] এরপর স্মলস সাউথ ক্যারোলাইনার আরেক শহর মুলিনসে তামাক কারখানায় কাজ করতে চলে যান। সেখানেই তার মা-বাবা ও ভাইবোনেরা থাকতেন। এরপর স্মলস সেখানে অষ্টম গ্রেড পর্যন্ত পড়াশোনা করেন। সেখান থেকে পাড়ি দেন ওয়াশিংটন ডিসিতে।

[৬] স্মলস অ্যাপার্টমেন্ট ভবনে দারোয়ানের কাজসহ নানা কাজ করেন। শেষমেশ দীর্ঘদিন তিনি ওয়াশিংটন ডিসিতে কাজ করেছেন। তিনি প্রেসিডেন্ট জন এফ কেনেডির সময় ১৯৬০-এর দশকে অবসরে যান। এরপর থেকে স্মলস তার পরিবার এবং কিনি ও পোষা কুকুর বেলার সঙ্গে আনন্দে সময় কাটাচ্ছেন।

এলআরবি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়