শিরোনাম

প্রকাশিত : ০২ ডিসেম্বর, ২০২৩, ১১:৪১ দুপুর
আপডেট : ০২ ডিসেম্বর, ২০২৩, ০৭:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় মানবিক বিরতির পক্ষে অর্ধেকের বেশি ইসরায়েলি

সাজ্জাদুল ইসলাম: [২] ফিলিস্তিনের গাজা উপত্যকায় মানবিক বিরতি অব্যাহত রাখার পক্ষে মত দিয়েছেন ৫৪ শতাংশ ইসরায়েলি। সাম্প্রতিক এক জনমত জরিপে কথা জানা গেছে। গাজায় ফের ইসরায়েলের দ্বিতীয় দফা অভিযান শুরু করার পর তাৎক্ষণিক এ জনমত জরিপ চালায় ইসরায়েলের থিঙ্কট্যাংক সংস্থা লাজার ইনস্টিটিউট। সূত্র: আনাদোলু

[৩] জরিপে দেখা যায়, হামাসের হাতে থাকা জিম্মিদের ফিরিয়ে আনতে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি অব্যাহত দেখতে চান ৫৪ শতাংশ ইসরায়েলি। অন্যদিকে উপত্যকায় হামলার মাধ্যমে জিম্মিদের মুক্তির পক্ষে রয়েছেন ২৫ শতাংশ ইসরায়েলি। বাকি ২১ শতাংশ ইসরায়েলি এ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে চাননি। শুক্রবার বিকেলে জরিপের ফলাফল প্রকাশ করে ইসরায়েলি দৈনিক মারিভ।

[৪] গত দেড় মাসের বেশি সময় ধরে যুদ্ধ চলার পর জিম্মি-বন্দি বিনিময় এবং গাজায় মানবিক ত্রাণ প্রবেশের সুযোগ দিতে ২৪ নভেম্বর সাময়িক যুদ্ধবিরতি চুক্তি করে ইসরায়েল ও হামাস। সেই বিরতি শেষ হয় শুক্রবার স্থানীয় সময় সকাল সাতটায়। সেই ইসরায়েলি বিমান ও স্থলবাহিনী গাজায় ২য় দফা প্রচন্ড হামলা শুরু করে যাতে নিহত হয়েছেন ১৮৪ জন ফিলিস্তিনি।গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উপত্যকার অন্তত ১০০টি স্থানে বোমাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী।

[৫]গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাস নৃশংস হামলা চালিয়ে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকাকে। এতে নিহত হয়েছেন ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১০ হাজারেরও বেশি।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়