শিরোনাম
◈ শান্তি-শৃঙ্খলা ফেরাতে আইনশৃঙ্খলা  বাহিনীকে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ সরকার আলোচনার কোনো পরিস্থিতি রাখেনি, কর্মসূচী অব্যাহত রাখার ঘোষণা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ◈ বিটিভিতে হামলা-আগুন, সম্প্রচার বন্ধ ◈ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ◈ আমরা ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান ◈ নরসিংদীতে গুলিতে নবম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু, আহত শতাধিক ◈ চট্টগ্রামে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ ২ ◈ নেত্রকোনায় ইউএনও, অতিরিক্ত পুলিশ সুপারসহ আহত অর্ধশত, ৭ আন্দোলনকারী গুলিবিদ্ধ ◈ শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী ◈ শিক্ষার্থীদের পরিবর্তে বিএনপি-জামাত আগুন-সন্ত্রাস নিয়ে মাঠে নেমেছে: ওবায়দুল কাদের   

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২৩, ১২:১২ দুপুর
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ১২:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হামাস প্রতিরোধে মৃত্যুদণ্ড ফিরিয়ে আনছে ইসরায়েল, মৃত্যুদণ্ডের বিল উত্থাপন 

রাশিদুল ইসলাম: [২] ইসরাইলের উগ্র ডানপন্থী ওৎজমা ইয়েহুদিত পার্টি ‘সন্ত্রাসীদের মৃত্যুদণ্ড’ বাধ্যতামূলক করে নেসেটে একটি বিল জমা দিয়েছে যার ওপর চলতি সপ্তাহে বিতর্ক হবে। এ সম্পর্কে উগ্রবাদী এ দলটির নেতা এবং ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন জাভির তার এক্স পেইজে দেয়া এক পোস্টে লিখেছেন, ‘আমি আশা করি নেসেটের সব সদস্য এই গুরুত্বপূর্ণ আইনটিকে সমর্থন করবেন।’ আরটি/পারসটুডে

[৩] ইসরায়েল ১৯৫২ সালে হত্যার শাস্তি মৃত্যুদণ্ড বাতিল করে। ইসরাইলে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল ১৯৬২ সালে। সে সময় কথিত হলোকাস্টের জন্য অ্যাডলফ আইচম্যানকে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি দেয়া হয়েছিল।

[৪] গত মার্চ মাসের প্রথম দিকে নেসেটে মৃত্যুদণ্ডের এ বিল আনা হয়। বিলটি পাস হলে বিচারকরা ইসরায়েলে বসবাসকারী লোকজনের ওপর বিদ্বেষপ্রসূত হত্যাকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের মৃত্যুদণ্ডের রায় দিতে পারবেন। প্রাথমিক শুনানির পর সংসদ সদস্যরা বিলটি অনুমোদন করেছিলেন। বিলটি মূলত ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের টার্গেট করেই পাস করার চেষ্টা চলছে।

[৫] বেন জাভির ফিলিস্তিনিদের সম্পর্কে আগাগোড়া কঠোর মনোভাব পোষণ করেন এবং উগ্রবাদী মন্তব্য করার জন্য পরিচিত। আগস্টে উগ্রবাদী এই মন্ত্রী বলেছিলেন, অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি আরবদের অবাধে ভ্রমণ করার অধিকারের চেয়ে ইসরায়েলিদের অধিকার অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন তার এ বক্তব্যের সমালোচনা করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়