শিরোনাম
◈ কক্সবাজার থেকে আরও ১২৪২ রোহিঙ্গা গেল ভাসানচরে  ◈ ওয়ারীতে রেস্টুরেন্টের আগুন নিয়ন্ত্রণে ◈ তামিম ইকবালের হাত ধরে বিপিএলে বরিশালের প্রথম শিরোপা ◈ বেইলি রোডে ভবনে অগ্নিকাণ্ড: কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩ ◈ বিএনপি নেতারা তাদের বিদেশী প্রভুদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে: ওবায়দুল কাদের ◈ বেইলি রোডের আগুনে নিহতদের দাফনের জন্য ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা ত্রাণ প্রতিমন্ত্রীর  ◈ বেইলি রোডে আগুন লাগা ভবনটিতে বিল্ডিং কোড লঙ্ঘন করা হয়েছে: মেয়র তাপস  ◈ মানুষের জীবনের দাম-ই নেই: জি এম কাদেরের শোক ◈ দেশে আইনের শাসন না থাকলে দুর্ঘটনা-বিপর্যয় ঘটতেই থাকে: মির্জা ফখরুল ◈ বেইলি রোডে বহুতল ভবনে আগুনে নিহত ৩৮ জনের মরদেহ হস্তান্তর 

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০৭:০০ বিকাল
আপডেট : ২০ নভেম্বর, ২০২৩, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের ৭৭ সামরিক ব্যক্তিকে মালদ্বীপ ছাড়ার নির্দেশ

রাশিদুল ইসলাম: [২] মালদ্বীপের রাষ্ট্রপতির কার্যালয় এক নির্দেশে এসব ভারতীয় সামরিক ব্যক্তিকে দেশটি ছেড়ে চলে যেতে বলেছে। মালদ্বীপ আনুষ্ঠানিকভাবে ভারতকে তার ভূখণ্ডে নিযুক্ত সমস্ত সামরিক কর্মী প্রত্যাহার করার আহ্বান জানানোর পর এ নির্দেশ দেওয়া হল। আরটি

[৩] দ্বীপ দেশটির নতুন রাষ্ট্রপতি, মোহাম্মদ মুইজু, মালদ্বীপের পঞ্চম গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা হওয়ার পর শুক্রবার থেকে অফিস শুরু করেছেন। নির্বাচনে তার বিজয়ের চাবিকাঠি ছিল মালদ্বীপ থেকে বিদেশী সামরিক প্রভাব দূর করার অঙ্গীকার। মুইজ্জু, যাকে চীনপন্থী হিসাবে দেখা হয়, তিনি বাণিজ্যে ভারসাম্য বজায় রাখা এবং মালদ্বীপের ভারতীয় প্রভাব হ্রাস করার বিষয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন। তবে তার পূর্বসূরি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ নয়াদিল্লির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছিলেন।

[৪] রোববার জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে, মালদ্বীপের রাষ্ট্রপতির কার্যালয় বলেছে যে এটি আনুষ্ঠানিকভাবে ‘মালদ্বীপের ভূখণ্ডের মধ্যে অবস্থানরত ৭৭ জন ভারতীয় সেনা সদস্যের উপস্থিতি’ প্রকাশ করছে। এদের বেশিরভাগই বিভিন্ন বিমান পরিচালনায় জড়িত, অন্যরা বিমানের রক্ষণাবেক্ষণ এবং প্রকৌশলের জন্য কাজ করছেন। 

[৫] প্রেসিডেন্টের অফিস থেকে এও বলা হয় যে মালদ্বীপের জনগণ [প্রেসিডেন্ট মুইজ্জু] কে ভারতের কাছে অনুরোধ করার জন্য একটি শক্তিশালী ম্যান্ডেট দিয়েছে এবং আশা প্রকাশ করেছে যে ভারত মালদ্বীপের জনগণের গণতান্ত্রিক ইচ্ছাকে সম্মান করবে। 

[৬] ভারতীয় সামরিক বাহিনী এই অঞ্চলে হেলিকপ্টার ব্যবহার করে মালদ্বীপের দ্বীপগুলিতে আটকে পড়া লোকেদের উদ্ধারে সহায়তা করে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনও পর্যন্ত এই অনুরোধের বিষয়ে আনুষ্ঠানিকভাবে মন্তব্য করেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়