শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০৭:০০ বিকাল
আপডেট : ২০ নভেম্বর, ২০২৩, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের ৭৭ সামরিক ব্যক্তিকে মালদ্বীপ ছাড়ার নির্দেশ

রাশিদুল ইসলাম: [২] মালদ্বীপের রাষ্ট্রপতির কার্যালয় এক নির্দেশে এসব ভারতীয় সামরিক ব্যক্তিকে দেশটি ছেড়ে চলে যেতে বলেছে। মালদ্বীপ আনুষ্ঠানিকভাবে ভারতকে তার ভূখণ্ডে নিযুক্ত সমস্ত সামরিক কর্মী প্রত্যাহার করার আহ্বান জানানোর পর এ নির্দেশ দেওয়া হল। আরটি

[৩] দ্বীপ দেশটির নতুন রাষ্ট্রপতি, মোহাম্মদ মুইজু, মালদ্বীপের পঞ্চম গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা হওয়ার পর শুক্রবার থেকে অফিস শুরু করেছেন। নির্বাচনে তার বিজয়ের চাবিকাঠি ছিল মালদ্বীপ থেকে বিদেশী সামরিক প্রভাব দূর করার অঙ্গীকার। মুইজ্জু, যাকে চীনপন্থী হিসাবে দেখা হয়, তিনি বাণিজ্যে ভারসাম্য বজায় রাখা এবং মালদ্বীপের ভারতীয় প্রভাব হ্রাস করার বিষয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন। তবে তার পূর্বসূরি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ নয়াদিল্লির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছিলেন।

[৪] রোববার জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে, মালদ্বীপের রাষ্ট্রপতির কার্যালয় বলেছে যে এটি আনুষ্ঠানিকভাবে ‘মালদ্বীপের ভূখণ্ডের মধ্যে অবস্থানরত ৭৭ জন ভারতীয় সেনা সদস্যের উপস্থিতি’ প্রকাশ করছে। এদের বেশিরভাগই বিভিন্ন বিমান পরিচালনায় জড়িত, অন্যরা বিমানের রক্ষণাবেক্ষণ এবং প্রকৌশলের জন্য কাজ করছেন। 

[৫] প্রেসিডেন্টের অফিস থেকে এও বলা হয় যে মালদ্বীপের জনগণ [প্রেসিডেন্ট মুইজ্জু] কে ভারতের কাছে অনুরোধ করার জন্য একটি শক্তিশালী ম্যান্ডেট দিয়েছে এবং আশা প্রকাশ করেছে যে ভারত মালদ্বীপের জনগণের গণতান্ত্রিক ইচ্ছাকে সম্মান করবে। 

[৬] ভারতীয় সামরিক বাহিনী এই অঞ্চলে হেলিকপ্টার ব্যবহার করে মালদ্বীপের দ্বীপগুলিতে আটকে পড়া লোকেদের উদ্ধারে সহায়তা করে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনও পর্যন্ত এই অনুরোধের বিষয়ে আনুষ্ঠানিকভাবে মন্তব্য করেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়