শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ০৬ জুন, ২০২৩, ০২:০২ দুপুর
আপডেট : ০৬ জুন, ২০২৩, ০৪:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা শিল্প সহযোগিতা চুক্তি 

সাজ্জাদুল ইসলাম: ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র আগামী কয়েক বছরের জন্য প্রতিরক্ষা শিল্প সহযোগিতার জন্য একটি রোডম্যাপে পৌঁছেছে। ভারত সরকার বলছে, এই পদক্ষেপ নয়াদিল্লির প্রতিরক্ষা উৎপাদন উচ্চাকাঙ্ক্ষাকে শক্তিশালী করবে। সূত্র : আল জাজিরা, ফার্স্টপোস্ট।

ওয়াশিংটন বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারকের সঙ্গে সম্পর্ক গভীর করার জন্য কাজ করছে এবং ভারতও ওয়াশিংটনের সঙ্গে সামরিক ও প্রযুক্তিগত সম্পর্ক বাড়াতে আগ্রহী। উভয় দেশ এই অঞ্চলে চীনা আধিপত্যের বিপক্ষে অবস্থান নিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন দুই সফরে দিনের দিল্লি পৌছেন সোমবার। এই সফরে তিনি অজিত ডোভাল ছাড়াও ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেন। 

রাজনাথের সঙ্গে বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলনে অস্টিন দাবি করেন যে, চীন বিভিন্ন দেশকে ধমক দিয়ে তাদের সার্বভৌমত্বের জন্য হুমকি সৃষ্টি করে  সারা বিশ্বে জোর করে সীমান্ত পুণনির্মাণের করার চেষ্টা করছে। তিনি বলেন, বিশ্ব দ্রুত পরিবর্তন ঘটছে। আমরা চীনের হুমকিধমকি দেখতে পাচ্ছি। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসন চলছে। মস্কো জোরপূর্বক সীমান্ত পুণনির্মাণ করার চেষ্টা করছে  এবং জাতীয় স্বার্বভৌমত্বের প্রতি হুমকি সৃষ্টি করেছে। একই সঙ্গে সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের মতো অন্তবর্র্তীকালীন চ্যালেঞ্জ যোগ হয়েছে। অস্টিন ও রাজনাথ প্রতিরক্ষা শিল্প সহযোগিতার কাঠামোর সম্পর্কিত  চুক্তি স্বাক্ষর করেন। 
 
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরের দুই সপ্তাহ আগেই এই চুক্তি সম্পন্ন হলো। আগামী ২২ জুন মোদি ওয়াশিংটনে যাবেন। সেখানে তিনি জো বাইডেনের সঙ্গে আলোচনায় করবেন।  

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাজনাথ সিং ও অস্টিনের মধ্যে আলোচনায় শিল্প সহযোগিতা শক্তিশালীকরণের উপায়ে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে।  

বিবৃতিতে বলা হয়, আগামী কয়েক বছর দুই দেশ পারস্পরিক সামরিক শিল্প সহযোগিতার ক্ষেত্র কীভাবে বিস্তৃত করবে, সেই সংক্রান্ত নীতিনির্ধারণী দিকনির্দেশিকা প্রস্তুত করা হয়েছে। সে অনুযায়ী দুই দেশ নতুন প্রযুক্তিনির্ভর প্রতিরক্ষা উৎপাদনের ক্ষেত্রগুলো চিহ্নিত করবে। উৎপাদনের ব্যাপ্তি ঘটাতে প্রযুক্তি হস্তান্তরেও জোর দেওয়া হবে। 

ভারত সামরিক সরবরাহের প্রায় অর্ধেকের জন্য রাশিয়ার ওপর নির্ভর করে। দেশটি এর সামরিক সংস্থান বাড়াতে চাইছে। সেক্ষেত্রে ভারত যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইসরায়েলের মতো দেশের দ্বারস্থ হচ্ছে। সম্পাদনা: রাশিদ 

এসআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়