শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২৬ মে, ২০২৩, ০১:৩৫ দুপুর
আপডেট : ২৬ মে, ২০২৩, ০১:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

থাইল্যান্ডকে এফ-৩৫ জঙ্গীবিমান দেবে না যুক্তরাষ্ট্র

এফ-৩৫ জঙ্গীবিমান

সাজ্জাদুল ইসলাম: থাইল্যান্ডের কাছে অত্যাধুনিক এফ-৩৫ স্টিলথ ফাইটার মডেলের এই জেট বিক্রি করতে অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। রয়টার্সের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র প্রশিক্ষণ ও প্রযুক্তিগত বাধ্যবাধকতার সমস্যার জন্য থাইল্যান্ডের কাছে এটি বিক্রি করতে অস্বীকার করেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডের বিমান বাহিনী বৃহস্পতিবার একথা জানিয়েছে।

খবরে বলা হয়,  সামরিক জোট ন্যাটোর বাইরে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র হিসেবে ২০০৩ সালে মনোনীত হয়েছিল থাইল্যান্ড। গত বছর অত্যাধুনিক নতুন মার্কিন যুদ্ধবিমান কিনতে দেশটি ১৩.৮ বিলিয়ন বাথ বাজেটও বরাদ্দ রেখেছিল। আর থাইল্যান্ডের বেশিরভাগ যুদ্ধবিমানই যুক্তরাষ্ট্রের তৈরি এফ-৫ এবং এফ-১৬ মডেলের।
এদিকে পুরোনো হয়ে যাওয়া এসব বিমানের স্থানে নতুন যুদ্ধবিমান কিনতে চায় থাইল্যান্ড। আর সে লক্ষ্যে আটটি লকহিড মার্টিন এফ-৩৫এ ফাইটার জেট কিনতে চেয়েছিল ব্যাংকক।

থাই বিমান বাহিনীর মুখপাত্র এয়ার চিফ মার্শাল প্রপাস সোর্নচাইডি এক বিবৃতিতে বলেছেন, পঞ্চম-প্রজন্মের এই যুদ্ধবিমান বিক্রয়ের শর্তের মধ্যে সময়ের সীমাবদ্ধতা, প্রযুক্তিগত বাধ্যবাধকতা এবং রক্ষণাবেক্ষণের সমস্যার কথা বলে যুক্তরাষ্ট্র  এই ফাইটার জেট বিক্রয়ে অস্বীকৃতি জানিয়েছে।

এফ-৩৫ মডেলের যুদ্ধবিমান বিশ্বের সবচেয়ে উন্নত যুদ্ধবিমানগুলোর মধ্যে একটি এবং এটি শুধুমাত্র যুক্তরাষ্ট্র তার নিকটতম মিত্রদের কাছেই বিক্রি করে থাকে।
থাইল্যান্ডের সামরিক বাহিনী ভিয়েতনাম যুদ্ধের আমল থেকে মার্কিন প্রযুক্তি ব্যবহারেরে পাশাপাশি বহু বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে বার্ষিক কোবরা গোল্ড প্রশিক্ষণ মহড়ার আয়োজন করে আসছে।

তবে ২০০৬ সালে এবং ২০১৪ সালে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের বিরুদ্ধে থাইল্যান্ডের সামরিক বাহিনীর অভ্যুত্থান ও  চীনের প্রতি সেনাসমর্থিত সরকারগুলোর সম্পর্কের বিষয়ে উদ্বেগের কারণে সম্পর্ক কিছুটা হ্রাস পেয়েছে। সম্পাদনা: জাফর খান 

এসআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়