শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৩, ১১:২৬ দুপুর
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ০২:২৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউবিএস কিনে নিল সুইস ব্যাংক

রাশিদুল ইসলাম: এ এক ঐতিহাসিক অধিগ্রহণ। সুইজ্যারল্যান্ডের ব্যাংকিং জায়ান্ট ইউবিএস তার প্রতিদ্বন্দ্বী ক্রেডিট সুইসকে দেউলিয়ার হাত থেকে  বাঁচাতে অধিগ্রহণ করার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। কার্যত এ দুটি ব্যাংক মার্জার বা একীভূত হয়ে আর্থিক সংকট মোকাবেলা করবে। আর একীভূত হওয়া এ প্রক্রিয়া শেষ হতে এবছর লেগে যাবে। 

ঐতিহাসিক টেকওভার ঘোষণায় বলা হয়েছে, ইউবিএস গ্রুপ এবং ক্রেডিট সুইস গ্রুপ, ইউরোপীয় ব্যাংকিংয়ের দুটি বড় নাম, পশ্চিমা আর্থিক ব্যবস্থার প্রতি জনগণের আস্থা বাড়াতে এবং একটি বৈশ্বিক সংকট এড়ানোর লক্ষ্যে একটি চুক্তিতে একত্রিত হচ্ছে।

ইউবিএস এর আগে সুইস সরকারের কাছে ক্রেডিট সুইস অধিগ্রহণ করতে ৬ বিলিয়ন ডলার চেয়েছিল। রোববার ইউবিএস ৩ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (৩.২৪ বিলিয়ন ডলার) স্টক দিতে সম্মত হয়। এর বিনিময়ে সরকারি গ্যারান্টি এবং সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাঙ্ক থেকে ১০০ বিলিয়ন ফ্রাঙ্ক তারল্য সহায়তা পাবে ইউবিএস। এখন ইউবিএসকে ক্রেডিট সুইসের ৫.৪ বিলিয়ন ডলারে ক্ষতিকে মোকাবেলা করতে হবে। 

ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লেগার্ড একীভূতকরণ সম্পর্কে বলেছেন, আমি সুইস কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ এবং গৃহীত সিদ্ধান্তকে স্বাগত জানাই। তারা সুশৃঙ্খল বাজার পরিস্থিতি পুনরুদ্ধার এবং আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য সহায়ক। যদিও এই অঞ্চলের ব্যাংকিং খাত ‘স্থিতিশীল’ রয়েছে। আমাদের নীতি টুলকিটটি প্রয়োজন হলে ইউরো অঞ্চলের আর্থিক ব্যবস্থায় তারল্য সহায়তা প্রদান করতে এবং মুদ্রানীতির মসৃণ গতিশীলতা সংরক্ষণের জন্য সম্পূর্ণরূপে ব্যবহার করা যেতে পারে। 

চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের পতনের পর তা অন্য পশ্চিমা দেশগুলোর ব্যাংকিং ব্যবস্থায় প্রভাব ফেলে। ক্রেডিট সুইস গত মাসে ২০২২ সালে ৭.৩ বিলিয়ন ফ্রাঙ্কের নেট লোকসানের কথা জানায়। এও জানায় আগামী বছর লাভজনক অবস্থায় ফিরে আসার আগে এটি এবছর   আরও একটি ‘উল্লেখযোগ্য’ ক্ষতির মুখে পড়বে।  গত সপ্তাহে গ্রাহকরা ক্রেডিট সুইস থেকে অন্তত ৫০ বিলিয়ন ফ্রাঙ্ক তুলে নেয়।

ইউবিএস ও ক্রেডিট সুইস সংযুক্ত হওয়ার পর এ দুটি ব্যাংকের সম্মিরিত বিনিয়োগকৃত সম্পদের পরিমান ৫ ট্রিলিয়ন ডলারেও বেশি। ইউবিএস চেয়ারম্যান কলম কেলেহার সুইজারল্যান্ডের বার্নে একটি প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন যে অধিগ্রহণের পর এটিকে সফল করা ছাড়া ‘কোন বিকল্প নেই’। এটি সুইজারল্যান্ডের আর্থিক কাঠামো এবং... বৈশ্বিক অর্থায়নের জন্য একেবারে অপরিহার্য। তাছাড়া এ উদ্যোগ আর্থিক স্থিতিশীলতা সুরক্ষিত করা ছাড়াও সুইস অর্থনীতিকে রক্ষা করবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়