শিরোনাম
◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত ◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৩, ১১:১৯ দুপুর
আপডেট : ২০ মার্চ, ২০২৩, ১১:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানে গাঁজা চাষ নিষিদ্ধ করলো তালেবান

গাজা চাষ

সাজ্জাদুল ইসলাম: আফগানিস্তানে গাঁজা চাষ নিষিদ্ধ করেছে তালেবান কর্তৃপক্ষ। গত শনিবার জারি করা এ নিষেধাজ্ঞা অমান্য করলে শাস্তিরও বিধান রাখা হয়েছে। ইসলামী আইন অনুসারেই এ নিষেধাজ্ঞা লঙ্ঘনের বিচার হবে বলে জানিয়েছে তারা। আনাদোলু 

তালেবান নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার এক আদেশ ‘আফগানিস্তানের সব অঞ্চলে গাঁজা চাষ নিষিদ্ধ ঘোষনা করা হয়। এ নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে চাষকৃত মাদকদ্রব্য ধ্বংস করা হবে। এছাড়া বিধি-নিষেধ অমান্যকারীদের শরিয়া আইনে শাস্তি দেওয়া হবে।

আফগানিস্তানে সর্বাধিক উৎপাদিত মাদকদ্রব্যগুলোর মধ্যে আফিম ও গাঁজা অন্যতম। তালেবান শাসনের আগে সেখানে এ মাদকদ্রব্যের ব্যাপক চাষ হতো।

জাতিসংঘের ২০১০ সালের পরিসংখ্যান অনুসারে, আফগানিস্তানে পশ্চিমাপন্থী সরকার ক্ষমতায় থাকার সময় সেখানকার কৃষকরা দেশটিতে ব্যাপক হারে গাঁজার চাষ করত। এটা ছিল দেশটির সর্বাধিক উৎপাদিত ফসলগুলোর একটি। ২০১০ সালে দেশটি এ মাদকদ্রব্যের শীর্ষ সরবরাহকারী হয়ে উঠেছিল।

এসআই/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়