শিরোনাম
◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি

প্রকাশিত : ১৬ মার্চ, ২০২৩, ০৫:৫০ বিকাল
আপডেট : ১৬ মার্চ, ২০২৩, ০৫:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেয়ার বাজারে ব্যাপক দরপতনে ৫০ বিলিয়ন ফ্রাঙ্ক ধার নিচ্ছে ক্রেডিট সুইস

রাশিদ রিয়াজ : সুইস কেন্দ্রীয় ব্যাংক থেকে ক্রেডিড সুইস ব্যাংক ৫০ বিলিয়ন ফ্রাঙ্ক বা ৫৩.৭ বিলিয়ন ডলার কর্জ নিতে বাধ্য হচ্ছে যখন বাংকটির শেয়ার ৩০ শতাংশ দরপতন ঘটে। সুইস কেন্দ্রীয় ব্যাংক ক্রেডিট সুইসকে আর্থিক সহায়তা দিতে প্রস্তুত বলে জানানোর কয়েক ঘন্টা পরে, বিপর্যস্ত মেগাব্যাংকটি এই প্রস্তাবটি গ্রহণ করে। এধরনের ঋণ গ্রহন করে ব্যাংকটি বিনিয়োগকারীদের আশ্বস্ত করছে যে এটি তার আর্থিক কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম। আরটি

ক্রেডিট সুইস বলেছে যে এটি সুইস ন্যাশনাল ব্যাংক থেকে ৫০ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (৫৩.৭ বিলিয়ন) পর্যন্ত ঋণ নেবে। বুধবার সুইজ্যারল্যান্ডের দ্বিতীয় এই বৃহত্তম ব্যাংকটির শেয়ার বাজারে ব্যাপক দরপতনে পড়ে। 

এরপর ব্যাংক এধরনের ঋণকে আর্থিক কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্যে প্রয়োজনীয় তহবিল হিসেবে ব্যবহার করবে। ব্যাংকটি এক বিবৃতিতে বলেছে, এই অতিরিক্ত তারল্য ক্রেডিট সুইসের মূল ব্যবসা এবং ক্লায়েন্টদের সমর্থন করবে কারণ ক্রেডিট সুইস গ্রাহকের চাহিদার উপর খেয়াল রেখে একটি সহজ এবং আরও মনোযোগী ব্যাঙ্ক তৈরি করতে প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে।  
কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ গ্রহণের পাশাপাশি, ক্রেডিট সুইস আরও বলেছে যে এটি তার দায় এবং সুদ পরিশোধের ব্যয় পরিচালনার জন্য বিলিয়ন ডলারের নিজস্ব ঋণ পুনঃক্রয় করছে। এর পরিমান হচ্ছে আড়াই বিলিয়ন মার্কিন ডলারের বন্ড এবং ৫২৯ মিলিয়ন ডলারের ইউরো বন্ড। 

১৮৫৬ সালে প্রতিষ্ঠিত সুইস ক্রেডিট এখন সমস্যাগ্রস্ত ব্যাঙ্ক হলেও বিশ্বের বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠানগুলির মধ্যে এটি অন্যতম। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়