শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ১৫ মার্চ, ২০২৩, ০৩:০৩ দুপুর
আপডেট : ১৫ মার্চ, ২০২৩, ০৫:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সন্ত্রাসীগোষ্ঠী নয়, নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে হামলা চালিয়েছে কোনো দেশ, দাবি পুতিনের

রাশিদুল ইসলাম: যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করলেও রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন হাবভাবে বুঝিয়ে দিয়েছেন, কোনো দেশের পক্ষ থেকেই গত বছর নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে হামলা চালানো হয়েছিল। যদিও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার দাবি ইউক্রেনপন্থী কোনো সশস্ত্র গোষ্ঠী হামলাটি চালিয়েছে বা অন্যকোনো দেশ ওই হামলার সঙ্গে জড়িত থাকতে পারে। মঙ্গলবার মস্কোয় এক বক্তব্যে এই দাবিকে ‘সম্পূর্ণ বাজে কথা’ বলে উড়িয়ে দেন পুতিন। রুশ প্রেসিডেন্ট মানতে নারাজ ইউক্রেনপন্থী একটি স্বনিয়ন্ত্রিত গ্রুপ ওই হামলার পেছনে রয়েছে। আরটি

বালটিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে যাওয়া রাশিয়ার দুটি পাইপলাইনে গত বছরের সেপ্টেম্বর মাসে কয়েক দফা বিস্ফোরণ ঘটে এবং পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ কার্যত বন্ধ হয়ে যায়।

ইউক্রেনের একটি সশস্ত্র গ্রুপ নর্ড স্ট্রিম পাইপলাইন ধ্বংস করেছে বলে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট যে দাবি করেছে সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে একথা বলেন প্রেসিডেন্ট পুতিন। ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, পাইপলাইনে বিস্ফোরণ খুব সম্ভবত ইউক্রেন বা রাশিয়ার নাগরিকরা কিংবা উভয় দেশের নাগরিকদের সমন্বয়ে ঘটানো হয়েছে।

পুতিন বলেন, এই দাবি যে সম্পূর্ণ ভ্রান্ত সে ব্যাপারে আমি নিশ্চিত। সাগরের এত গভীরে এত শক্তিশালী বিস্ফোরণ শুধুমাত্র বিশেষজ্ঞরাই চালাতে পারে এবং এ কাজে একটি দেশের গোটা শক্তির পৃষ্ঠপোষকতা নেয়া হয়েছে। পাইপলাইনে বিস্ফোরণ সম্পর্কে পুতিন ক্রেমলিনের আগের অবস্থান সমর্থন করে বলেন, সাগরের গভীর তলদেশে গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ঘটানোর সামর্থ্য কেবল মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়