শিরোনাম
◈ সন্ত্রাসী অপরাধে গ্রেপ্তারদেরও নিজেদের কর্মী দাবী করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী ◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৩ মার্চ, ২০২৩, ১২:১২ রাত
আপডেট : ০৪ মার্চ, ২০২৩, ১২:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাড়ে ৪ হাজার বছর আগের পিরামিডে গোপন করিডোরের সন্ধান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: মিশরে সাড়ে চার হাজার বছর আগের একটি পিরামিডের মধ্যে গোপন করিডোরের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা, যার দৈর্ঘ্য নয় মিটার বা ৩০ ফুট। ‘গ্রেট পিরামিড অব গিজা’র প্রধান প্রবেশ পথের কাছেই করিডোরটির সন্ধান মেলে। বৃহস্পতিবার (২ মার্চ) মিশরীয় পুরাকীর্তি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্তর্ভুক্ত এই মিরামিডে ২০১৫ সাল থেকে স্ক্যানিং প্রজেক্ট চলছে। ইনফ্রারেড থার্মোগ্রাফি, থ্রিডি সিমুলেশন ও এন্ডোস্কোপি ব্যবহার করে হাজার হাজার বছর আগের এসব কাঠামোগুলোর মধ্যে কি রয়েছে তা বের করার চেষ্টা চলছে। এমন পক্ষেপেই বেরিয়ে এল গোপন করিডোরের খবর।

গ্রেট পিরামিডটি ২৫৬০ খ্রিস্টপূর্বাব্দে ফারাও খুফু বা চেওপসের রাজত্বকালে একটি স্মারক সমাধি হিসেবে নির্মিত হয়েছিল। এটির দৈর্ঘ্য ১৪৬ মিটার বা ৪৭৯ ফুট। ১৮৮৯ সালে প্যারিসে আইফেল টাওয়ার নির্মাণের আগে এই পিরামিডটি ছিল মানুষের তৈরি সর্বোচ্চ স্থাপনা।

মিশরের সুপ্রিম কাউন্সিল অব পুরাকীর্তির প্রধান মোস্তফা ওয়াজিরি বলেছেন, অসমাপ্ত করিডোরটি সম্ভাবত মূল প্রবেশদ্বারের চারপাশে বা এখনো অনাবিষ্কৃত চেম্বার অথবা স্থানটির চারপাশে পিরামিডের ওজন পুনরায় বিতরণ করার জন্য তৈরি করা হয়েছিল।

তিনি বলেন, আমার আমাদের স্ক্যানিং কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এর নিচে বা করিডোরের শেষে কী আছে, তা দেখার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়