শিরোনাম
◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী

প্রকাশিত : ০১ মার্চ, ২০২৩, ০১:০৪ দুপুর
আপডেট : ০১ মার্চ, ২০২৩, ০৩:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে 

বোলা তিনুবুকে জয়ী ঘোষণা, ফল বাতিল দাবি বিরোধী দলের

সাজ্জাদুল ইসলাম: ‘আধুনিক লাগোস এর জনক’ বলে দীর্ঘদিন ধরে পরিচিত রাজনীতিবিদ বোলা তিনুবুকে দেশটির তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষনা করা হয়েছে। তিনি বিদায়ী প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির স্থলাভিষিক্ত হবেন। স্বাধীন জাতীয় নির্বাচন কমিশন (ইএনইসি) এর চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু বুধবার বলেন যে, আইনের আলোকে উপযুক্ত হওয়ায় তিনুবুকে বিজয়ী ঘোষনা করা হলো।

তিনুবু ৮৮ লাখ ভোট পেয়ে তার সাবেক সহযোগী থেকে প্রতিদ্বন্দ্বীতে পরিণত আতিকু আবুবকরকে পরাজিত করেছেন। আতিকু পেয়েছেন ৬৯ লাখ ভোট। আর অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী পেটার ওবি পেয়েছেন ৬১ লাখ ভোট। ফলাফল ঘোষনাকে বিরোধী তিনটি দল বাতিল করার দাবি জানিয়ে একে নির্বাচনের জন্য ‘লজ্জা’ বলে অভিহিত করেছে।

লাগোসের দু’মেয়াদের সাবেক গভর্নর তিনুবুকে আধুনিক নাইজেরিয়ার ইতিহাসের সবচাইতে প্রভাবশালী রাজনৈতিক গডফাদার বলে মনে করা হয়। তিনি তার নিজ রাজ্য লাগোসে ওবির কাছে পরাজিত হলেও চুড়ান্ত পর্যায়ে বিজয়ী হয়ে ১৯৯৯ সালে গণতন্ত্র ফিরে আসার পর দেশের ৫ম প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।
  
১৯৯২ সালে লাগোসের সিনেটর নির্বাচিত হওয়ার পর তিনুবুর খ্যাতির সূচনা হয়। এক বছর পর সামরিক সরকার প্রেসিডেন্ট নির্বাচন বাতিল ঘোষনা করলে তিনি রাজনীতিবিদদের জোট ও সুশিল সমাজের সাথে মিলে নতুন নির্বাচন দাবি জানান।

তিনি মুহাম্মাদু বুহারির কংগ্রেস ফর প্রগ্রেসিভ চেঞ্জ (সিপিসি) এর সাথে মিলে অল প্রগ্রেসিভ কংগ্রেস (এপিসি) গঠন করেন। এ দলটি ক্ষমতাসীন প্রেসিডেন্ট গুডলাক জনাথনকে পরাজিত করে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন যে, তিনুবু নিজে প্রেসিডেন্ট হওয়ার দাবি জানিয়ে প্রচেষ্টা শুরু করলে এটি হওয়া তার জন্য নিছক সময়ের ব্যাপার মাত্র। তিনি বলেন, ‘ইমি লোকান’ (ইয়োরুবু ভাষায় এর অর্থ হলো, ‘এবার আমার পালা’) তার নির্বাচনী প্রচারণার শ্লোগান ছিল একথা। 

মঙ্গলবার সকালে পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি), লেবার পার্টি(এলপি) ও আফ্রিকান ডেমোক্র্যাটিক কংগ্রেস(সিডিসি) এক সংবাদ সম্মেলনে নির্বাচনী ফলাফল বাতিল করার দাবি জানায়। তারা বলে যে, এ নির্বাচন একটি ‘লজ্জা’। ভোটের ফলাফল সংগ্রহ করা হয়নি, বরাদ্দ করা হয়েছে।

এসআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়