শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:০২ দুপুর
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:০৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পূর্ণাঙ্গ ফল জানতে কয়েকদিন সময় লাগবে

কে হচ্ছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট ?

সাজ্জাদুল ইসলাম: নাইজেরিয়া গত রোববার ও শনিবার অনুষ্টিত জাতীয় নির্বাচনের কিছু আগাম ফলাফল ঘোষনা করেছে। একিকি রাজ্যের ফলাফলে প্রেসিডেন্ট প্রার্থী বোলা তিনুবু এগিয়ে আছেন। তিনি ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেসের প্রার্থী। বিরোধী দল পিপলস ডেমোক্রাটিক পার্টির প্রার্থী অতিকা আবুবকরের চেয়ে তিনি  ২লাখ ভোটে এবং অপর প্রার্থী পেটার ওবির চেয়ে ১১হাজার ভোটে এগিয়ে আছেন। আল-জাজিরা, টিআরটি

স্বাধীন নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু সোমবার স্থানীয় সময় সকাল ১১টা থেকে প্রাপ্ত ফলাফল ঘোষনা শুরু হবে। তবে প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির স্থলে কে প্রেসিডেন্ট হচ্ছেন তা জানতে আরও কয়েক দিন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পশ্চিম আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। তবে কয়েকটি ভোট কেন্দ্র তছনছ করা হয়। কোথায়ও কোথায়ও নির্বাচনে ভোটগ্রহণ বিলম্বে শুরু হয়। নাইজেরিয়ার ৯ কোটি মানুষ ভোটার। তারা আশা করছে যে, নতুন প্রেসিডেন্ট দেশের নিরাপত্তাহীনতা, অর্থনৈতিক দুরবস্থা ও ক্রমবর্ধমান দাবিদ্র নিরসনে ভালভাবে কাজ করতে সক্ষম হবেন। দেশটির ৩৬টি রাজ্য নির্বাচনের ফলাফল সংগ্রহ করবে। তারা তা রাজধানী আবুজায় নির্বাচন কমিশন সদরদপ্তরে পাঠাবে।

নাইজেরিয়ায় প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার একদিন পর ভোট গণনা শুরু হয়। প্রত্যেক রাজ্য ফলাফল প্রাপ্তির পর নির্বাচন কমিশন তা প্রদর্শন করছে।  নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু রোববার বলেন যে রাজ্যগুলো থেকে ফলাফল রাজধানী আবুজায় তার দপ্তরে পৌঁছা মাত্র তা ঘোাষনা করা হবে। তিনি ফলাফল সংগ্রহের প্রক্রিয়ার ব্যাখ্যা করে বলেন যে, রাজনৈতিক দলগুলোর এজেন্টদের সমর্থন সাপেক্ষে রাজ্য থেকে রিটানির্ং কর্মকর্তাদের অনুমোদিত ফলাফল আসার তার অনুলিপি স্ক্রিনে প্রদর্শন করা হবে। 

ইয়াকুবু অনানুমোদিত ফল প্রকাশ করা থেকে বিরত থাকার জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানান। নির্বাচন কমিশন জানায়, রাজ্য থেকে জাতীয় পার্লামেন্ট অর্থাৎ সিনেট ও প্রতিনিধি পরিষদের ফলাফল ঘোষনা করা হবে। 

এসআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়