শিরোনাম
◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি আলমগীর  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:০২ দুপুর
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ, কি ঘটতে যাচ্ছে নাইজেরিয়ায় 

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ

সাজ্জাদুল ইসলাম: আফ্রিকার সবচেয়ে জনবহুল ও প্রভাবশালী দেশ নাইজেরিয়ায় আজ ২৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে দেশটির বিভিন্ন স্থানে কিছু সহিংসতার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। রাজনৈতিক দলগুলোর কার্যালয়ে হামলার অনেক ঘটনা ঘটেছে। ডন অনলাইন

দেশটিতে ১৯৬৭ থেকে ১৯৭০ পর্যন্ত গৃহযুদ্ধ চলে। জাতিগত ইগবো গোত্রের কিছু সেনা কর্মকর্তা স্বাধীন বাইয়াফারা রাষ্ট্র ঘোষনা করার পর এ গৃহযুদ্ধ শুরু হয়। এতে লাখ লাখ মানুষ মারা যায়। নাইজেরিয়ার দক্ষিণপূর্বের বহু মানুষ আবুজার কেন্দ্রীয় সরকারের থেকে নিজেদেরকে বিচ্ছিন্ন বোধ করে। কারণ সেখানে তেমন কোন বিনিয়োগ হয়নি। উন্নয়ন হয়নি। এসব কারণে চরমপন্থী ও বিচ্ছিন্নতাবাদী মনোভাব অনেকের মাঝে বিদ্যমান। অঞ্চলটির অধিকাংশ মানুষ ইগবো গোত্রের সদস্য। নাইজেরিয়ার তিনটি প্রধান গোত্রের একটি হলো ইগবো। উত্তরে হাউসা ও দক্ষিণপশ্চিমের ইয়োরুবা হলো অপর দু’টি প্রধান গোত্র।

কিন্ত আজকের নাইজেরিয়ায় গণতান্ত্রিক ইতিহাস ব্যতিক্রমী ও নজীরবিহীন ঘটতে পারে। দক্ষিণপূর্বে একজন চমক সৃষ্টিকারী প্রার্থী প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির স্থলাভিষিক্ত হতে পারেন এবারের নির্বাচনে। দু’মেয়াদ প্রেসিডেন্ট থাকার পর বুহারি ক্ষমতা থেকে সরে দাঁড়াতে বাধ্য হচ্ছেন। তার শাসনামলে দেশে নিরাপত্তাহীনতা ও দারিদ্র বৃদ্ধি পেয়েছে।

দক্ষিণপূর্বের এ প্রার্থী আনামব্রা রাজ্যের সাবেক গভর্নর পেটার ওবি। সামনের সারির  একজন প্রার্থী হলেন তিনি। তাকে নিয়ে নাইজেরিয়ায় পরিবর্তনের স্বপ্ন দেখছেন অনেক ভোটার, বিশেষকরে তরুণরা।

আনামব্রা ইকি আউগবু মার্কেটে আজুকা ইবেকা নামক একজন ভোটার বলেন, “আমি ওবিকে ভোট দেবো। গভর্ণর থাকাকালে আমরা তার কাজ দেখেছি। এ ছাড়া তিনি আমাদের মতো একজন ইগবো।”

১৯৯৯ সালে নাইজেরিয়ায় গণতন্ত্র ফিরে আসে। সেই থেকে ওবির আগে কোন ইগবোকে গভর্ণর করা হয়নি। এতে তারা ক্রমশ বঞ্চিত ও  কোনঠাসা অবস্থার মধ্যে রয়েছে মনে করছে।

ওবি একজন ধনাঢ্য ব্যবসায়ী ও খৃস্টান ধর্মাবলম্বী। তিনি কেবল ইগবো গোত্রের নয়, গোটা নাইজেরিয়ার প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৬১ বছর বয়স্ক ওবি তার প্রতিদ্বন্দ্বী দুই প্রতিষ্ঠিত দলের প্রার্থীর বিরুদ্ধে লড়ছেন। বয়স্ক এ দুই প্রার্থীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে।

২৮ বছর বয়স্ক ফ্যাশন ডিজাইনার চিগোজি ওকোয়ি বলেন, ওবি একজন ভাল মানুষ ও যোগ্য। অন্য দু’জন সত্তরোর্ধ্ব। তারা কি করে আমাদের নেতৃত্ব দেবেন? আমাদের দরকার একজন গতিশীল নেতা।

অপর দুই প্রার্থী হলেন লাগোসের সাবেক গভর্ণর বোলা তিনুবু(৭০)। তিনি হলেন ক্ষমতাসীন অল প্রগ্রেসিভস কংগ্রেসের প্রার্থী। আতিকু আবুবকর(৯৬) হলেন অপর প্রার্থী।  বিরোধী পিপলস ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে লড়ছেন তিনি। আতিকু দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণায় সবাইকে ছেড়ে গেছেন ওবি। নাইজেরিয়ার আগের নির্বাচনগুলোতে সহিংসতা, ভোট কেনাবেচা ও গোত্রীয় অনুগত্যের বিষয় প্রাধান্য পেতো।

ব্যাপক প্রচারনা সত্ত্বেও ওবি জিততে পারবেন কিনা তা নিশ্চিত নয়। নিরাপত্তাহীনতা ও বিচ্ছিন্নতাবাদী মানসিকতার কারণে দেশটিতে নির্বাচনে ভোটারের উপস্থিতি কম হয় । ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মাত্র ৩৫ শতাংশ ভোট পড়েছিল।

এসআই/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়