শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:১৫ বিকাল
আপডেট : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:১৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কায় এখনো খাদ্যসংকট, স্বাধীনতা দিবস উদযাপনে আগ্রহ নেই মানুষের

শ্রীলঙ্কার সরকার

মিহিমা আফরোজ: ঋণসংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার সরকার বেশ জাঁকজমকপূর্ণভাবে ৭৫তম জাতীয় স্বাধীনতা দিবস উদ্যাপন করছে। স্বাধীনতা দিবস উদযাপনে সরকারি তহবিল থেকে প্রায় ৫ কোটি ৮৮ লাখ ২৬ হাজার ৭৫৮ টাকা ব্যয় করছে সরকার। দেশে চলমান এই অর্থনৈতিক সংকটের মধ্যে বিপুল অঙ্কের অর্থ ব্যয় করে এই দিবস উদ্যাপনে আগ্রহ নেই সাধারণ নাগরিকদের। এ নিয়ে বিক্ষোভ করে তারা নিজেদের অসন্তোষ জানাচ্ছে। ডয়েছে ভেলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকুচিত হওয়ায় গত বছর শ্রীলঙ্কায় জ্বালানি ও ওষুধের মতো প্রয়োজনীয় জিনিসের সংকটের পাশাপাশি খাদ্যের মূল্যবৃদ্ধি পায়।

এতে দেশে চরম অর্থনৈতিক সংকট দেখা দেয়। তাপবিদ্যুৎ উৎপাদনে জ্বালানিঘাটতির কারণে দেশের অনেক এলাকায় এখনো দিনে দুই ঘণ্টার বেশি সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কার বার্ষিক খাদ্যের মূল্যস্ফীতি ৯৪ দশমিক ৯ ও মূল্যস্ফীতি ৬৯ দশমিক ৮ শতাংশ ছিল। তবে চলতি বছরের জানুয়ারিতে তা যথাক্রমে ৫৪ দশমিক ২ ও ৬০ দশমিক ১ শতাংশে নেমে এসেছে।

স্বাধীনতা দিবসের উদযাপনে সরকারের বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের সিদ্ধান্ত নিয়ে দেশজুড়ে সমালোচনা শুরু হয়েছে। গত শুক্রবার সরকারি এ সিদ্ধান্তের বিরুদ্ধে ‘আরাগালয়া’ আন্দোলনের নেতা-কর্মীরা কলম্বোতে শান্তিপূর্ণ বিক্ষোভ করেছেন। তারা ২৪ ঘণ্টার ‘সত্যাগ্রহ’ আন্দোলনের ঘোষণা দিয়েছেন। এর আগে গত বছর আরাগালয়া আন্দোলনের কর্মীরা সরকারবিরোধী বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন। তারা ২৪ ঘণ্টার সত্যাগ্রহ ঘোষণা করেছিলেন।

আরাগালয়া আন্দোলনের কর্মী মেলানি গুনাতিলাকা বলেন, শ্রীলঙ্কার মানুষ তাদের মৌলিক চাহিদাই পূরণ করতে পারছে না। এই পরিস্থিতিতে সরকারি তহবিলের এই ব্যাপক অপব্যবহারের বিরুদ্ধে অসন্তোষ তুলে ধরতেই আমরা এই সত্যাগ্রহ আন্দোলন করছি। তিনি আরও বলেন, চিকিৎসার অভাব, অপুষ্টি ও দারিদ্র্য শ্রীলঙ্কার ভবিষ্যৎ প্রজন্মের ভবিষ্যৎ অন্ধকার করে দিচ্ছে। মানুষের মৌলিক অধিকার ও চাহিদা এখন হুমকির মুখে পড়েছে।


এমএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়