শিরোনাম
◈ দেশজুড়ে সহিংসতার ঘটনায় অভিযান, গ্রেপ্তার ২৭৪৭ ◈ আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শনে যাবেন ◈ চলমান সংকটে রাজশাহীতে কৃষিখাতে দিনে ২০ কোটি টাকার ক্ষতি ◈ কারফিউ শিথিল সময়ে চলবে দূরপাল্লার বাস ◈ প্রাণহানি ও ধ্বংসাত্মক ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে সম্পাদক পরিষদ ও নোয়াব ◈ ড. ইউনূস রাষ্ট্রদ্রোহী কাজ করেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশের সহিংসতা বন্ধে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি জরুরি আহ্বান জানিয়েছেন ড. ইউনূস ◈ নরসিংদী কারাগার থেকে পালানো ১৩৬ কয়েদির আত্মসমর্পণ ◈ কতজন শিক্ষার্থী মারা গেছেন, জানতে সময় লাগবে: শিক্ষামন্ত্রী ◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত

প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২৩, ০১:২৬ রাত
আপডেট : ২৬ জানুয়ারী, ২০২৩, ০১:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নেপালের বিধ্বস্ত সেই বিমানের ব্ল্যাক বক্স বিশ্লেষণ করা হবে সিঙ্গাপুরে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি পোখারায় বিধ্বস্ত হওয়া ইয়েতি এয়ারলাইন্সের বিমানের ব্ল্যাক বক্স পরীক্ষার জন্য সিঙ্গাপুরে পাঠানোর কথা জানিয়েছে নেপাল। দর্ঘটনায় ৭২ জনের প্রাণহানি ঘটেছিল। ঢাকাটাইমস

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, নেপালের পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবং বিমান দুর্ঘটনার তদন্ত কমিটির সদস্য বুদ্ধি সাগর লামিছনে বলেছেন, তদন্ত প্যানেলের তিন সদস্য শীঘ্রই সিঙ্গাপুরের পরিবহন নিরাপত্তা তদন্ত ব্যুরোর কাছে ব্ল্যাক বক্স হস্তান্তর করতে যাবেন।

তিনি আরও বলেন, ‘আমাদের দল ব্ল্যাক বক্স নিয়ে কয়েক দিনের মধ্যে সিঙ্গাপুরের দিকে যাচ্ছে।’

নেপাল ব্ল্যাক বক্সটি সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কারণ দুই দেশের মধ্যে বিমান চলাচলের ক্ষেত্রে সহায়তা করার জন্য একটি সমঝোতা স্মারক রয়েছে।

লামিছনেকে উদ্ধৃত করে কাঠমান্ডু পোস্ট বলেছে, ‘সিঙ্গাপুরে ব্ল্যাক বক্সের পরীক্ষা বিনামূল্যে।’

ব্ল্যাক বক্সে দুটি ধরণের রেকর্ডিং ডিভাইস রয়েছে- একটি ফ্লাইট ডেটা রেকর্ডার (এফডিআর) এবং একটি ককপিট ভয়েস রেকর্ডার (সিভিআর)। এটি সম্ভবত তদন্তকারীদের পাইলট এবং বিমান নিয়ন্ত্রণ কক্ষের মধ্যে শেষ কথোপকথনের একটি অন্তর্দৃষ্টি দিতে পারে।

১৫ জানুয়ারী পোখারায় একটি নদীর ঘাটে বিধ্বস্ত হওয়া বিমানে থাকা ৭২ জন মারা যায়। এর মধ্যে নেপালের ৫৩ জন, ভারতের ৫জন সহ ১৫ বিদেশী নাগরিক এবং চার ক্রু সদস্য ছিল।

মঙ্গলবার, নেপালের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, তারা ৫ ভারতীয় সহ ৬০টি মৃতদেহ নিহতদের স্বজনদের কাছে হস্তান্তর করেছেন।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়