শিরোনাম
◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু ◈ আইনজীবীদের গাউন পরতে হবে না: সুপ্রিমকোর্ট ◈ তীব্র গরমে স্কুল-কলেজ ও মাদরাসা আরও ৭ দিন বন্ধ ঘোষণা ◈ সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত ◈ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে, পতন অনিবার্য: রিজভী 

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৬ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

খাদ্য নিরাপত্তায় বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার উপর গুরত্ব বাইডেনের 

রাশিদুল ইসলাম: বুধবার সকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া বক্তব্যে বলেছেন, রাশিয়া নির্লজ্জভাবে জাতিসংঘের মূল নীতিগুলো লঙ্ঘন করেছে। প্রতিবেশী দেশের ভূখণ্ড বলপ্রয়োগ করে দখল নেয়া দেশগুলোর বিরুদ্ধে স্পষ্ট নিষেধাজ্ঞার চেয়ে কোনোকিছুই গুরুত্বপূর্ণ নয়। ভয়েস অব আমেরিকা

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ব্যাপক ভাবে ইউক্রেনকে নিরাপত্তা বিষয়ক সহায়তা, মানবিক সাহায্য এবং প্রত্যক্ষ অর্থনৈতিক সহযোগিতা দিয়ে আসছে। এই অবধি আড়াই হাজার কোটি ডলার সাহায্য দেয়া হয়েছে। বিশ্বব্যাপী আমাদের মিত্র ও শরিকরাও এগিয়ে এসেছে।

শুক্রবার জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেছেন, নেতারা ইউক্রেনকে উপেক্ষা করবেন না, তবে সমাবেশে এ বিষয়ের প্রাধান্য থাকবে না। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ওই অঞ্চল থেকে খাদ্য ও সার রপ্তানি ব্যাহত হয়েছে। এর ফলে মহামারী পরবর্তী সময়ে খাদ্যের মূল্য আরও বেশি বৃদ্ধি পেয়েছে। বিশ্ব খাদ্য কর্মসূচি অনুসারে প্রায় ৮২ কোটি ৮০ লাখ মানুষ প্রতি রাতে ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যায়।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউটের অর্থনীতিবিদ রব ভোস বলেন, বিশ্ব এখন ২০৩০ সালের মধ্যে ক্ষুধামুক্ত হওয়ার জাতিসংঘের যে লক্ষ্য তা অর্জনের পথে নেই। টমাস-গ্রিনফিল্ড বলেছেন, যুক্তরাষ্ট্র “নিরাপত্তা পরিষদের সদস্যপদ বৃদ্ধির জন্য বিচক্ষণ ও বিশ্বাসযোগ্য প্রস্তাবের ভিত্তিতে ঐকমত্য গড়ে তোলাসহ” নিরাপত্তা পরিষদের সংস্কারের প্রচেষ্টা এগিয়ে নিতে চাইবে।
পর্যবেক্ষকেরা বলছেন, নিরাপত্তা পরিষদ সংস্কারের সম্ভাবনা ক্ষীণ। বিতর্কের একটি মূল বিষয় হলো নতুন স্থায়ী সদস্যের পদ তৈরি করা উচিত কিনা এবং তাদের ভেটো ক্ষমতা থাকা উচিত কিনা। ভেটো অধিকার ব্যতীত স্থায়ী সদস্যদের একটি নতুন শ্রেণী তৈরি করার প্রস্তাবগুলো আলোচনার অধীনে রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়