শিরোনাম
◈ চাঁদের মাটি খুঁড়ে ‘বিশেষ’ নমুনা নিয়ে ফিরছে চ্যাং ◈ প্রধানমন্ত্রী সেন্টমার্টিন নিয়ে যে আশঙ্কা করেছেন, সেটা অমলূক নয়: কাদের ◈ ঈদ উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় সোমবার ◈ আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী ◈ মিয়ানমার সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে সেন্টমার্টিন পরিদর্শন বিজিবি মহাপরিচালকের ◈ প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন নরেন্দ্র মো‌দি ◈ আজ জামারাতে পাথর নিক্ষেপ করবেন হাজিরা ◈ রাজধানীতে ঈদের দিন বৃষ্টির সম্ভাবনা ◈ রাফাহ’য় হামাসের সফল হামলা, ৮ ইসরায়েলি সেনা নিহত ◈ সৌদি আরবের সঙ্গে মিল রেখে পান্থপথে ঈদের জামাত অনুষ্ঠিত

প্রকাশিত : ২৩ মে, ২০২৪, ০৭:১৬ বিকাল
আপডেট : ২৪ মে, ২০২৪, ০২:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অক্সফোর্ড ইকোনমিকসের দৃষ্টিতে বিশ্বের এক হাজার শহরের তালিকায় ঢাকা ৫৪০তম 

ইকবাল খান: [২] মঙ্গলবার অক্সফোর্ড ইকোনমিকস ১৬৩টি দেশের এক হাজার শহরের তালিকা প্রকাশ করে। এইসব নগরী জিডিপির ৬০ শতাংশের অধিকারী আর বাস করে বিশ্বের ৩০ শতাংশের বেশি মানুষ।

[৩] যেখানে শহরগুলোর মূল্যায়ন করা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে, অর্থনীতি, মানবসম্পদ, জীবনযাত্রার মান, পরিবেশ ও শাসনপদ্ধতি ।

[৫] এই তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের আটটি শহর। তালিকায় সার্বিকভাবে ঢাকার অবস্থান ৫৪০তম, চট্টগ্রামের অবস্থান ৮২৩তম, সিলেটের অবস্থান ৮৩৪তম, ময়মনসিংহের অবস্থান ৮৬৮তম, খুলনার অবস্থান ৮৭২তম, রাজশাহীর অবস্থান ৮৭৫তম, কুমিল্লার অবস্থান ৯৩৯তম এবং বগুড়ার অবস্থান ৯৫৩তম।

[৬] আবার প্রতিটি ক্যাটাগরিতে বেশ কিছু সূচক রয়েছে। যেমন অর্থনৈতিক ক্যাটাগরিতে বিবেচনা করা হয়েছে একটি শহরের জিডিপির আকার, জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু জিডিপি, কর্মসংস্থান প্রবৃদ্ধি, অর্থনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক বৈচিত্র্য।

[৭] এই ক্যাটাগরিতে অক্সফোর্ড ইকোনমিকস অর্থনৈতিক তালিকায় ঢাকা শহরকে রেখেছে ৩০৯তম স্থানে, চট্টগ্রাম ৭০৫তম, সিলেট ৮০৩তম, ময়মনসিংহ ৭০৬তম, খুলনা ৯৪৬তম, রাজশাহী ৯৩৫তম, কুমিল্লা ৮৬২তম এবং বগুড়া ৯৫০তম অবস্থানে রয়েছে।

[৮] মানবসম্পদ ক্যাটাগরিতে ঢাকার অবস্থান ১৭০তম।

[৯] জীবনযাত্রার মানের ক্যাটাগরিতে রাজশাহীর অবস্থান ৭৭০তম, সিলেট ৭৮৮তম ও ঢাকার অবস্থান ৭৯৪তম

[১০] তবে সার্বিকভাবে প্রথম ১০টি শহরের তালিকায় রয়েছে নিউইয়র্ক, লন্ডন, সান হোসে, টোকিও, প্যারিস, সিয়াটল, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো, মেলবোর্ন ও জুরিখ। 

[১১] প্রথম ৫০টি শহরের মধ্যে বেশির ভাগই যুক্তরাষ্ট্র ও ইউরোপের।

[১২] এশিয়ার মধ্যে টোকিও ছাড়াও সিউল (৪১) ও সিঙ্গাপুর (৪২) আছে প্রথম ৫০টি শহরের তালিকায়। 

[১৩] প্রথম ৩০০-এর মধ্যে ভারতের কোনো শহর  স্থান পায়নি। দেশটির রাজধানী দিল্লির অবস্থান ৩৫০তম। 

[১৪] আর পাকিস্তানের ইসলামাবাদ শহরের অবস্থান ৫৭৮তম। তালিকায় একদম শেষ দিকে আছে ভারতের উত্তরপ্রদেশের শহর সুলতানপুরের নাম।

আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়