শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩, ০৯:০৭ রাত
আপডেট : ২২ মার্চ, ২০২৩, ০৯:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্টুডেন্টস হেলথ হোমের পদযাত্রার প্রত্যাবর্তন

চঞ্চল পাল, পশ্চিমবঙ্গ ভারত: সকলের স্বাস্থ্যর দাবিতে স্বশাসিত সংস্থা স্টুডেন্টস হেলথ হোম নিরলস কাজ করে চলেছে। প্রতিবছরই এই প্রতিষ্ঠান বাৎসরিক পদযাত্রার আয়োজন করে। তবে বিগত দুই দশক ধরে বহুবিধ কারণে সেই পদযাত্রা স্থগিত রয়েছে। এই বছর থেকে স্টুডেন্ট হেলথ হোম আন্দোলনের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে সেই পদযাত্রা সুসংগঠিত করার প্রয়াস নেওয়া হয়েছে। 

এই প্রতিষ্ঠানের ৩২টি আঞ্চলিক কেন্দ্র থেকে এই পদযাত্রা হবে। তবে কেন্দ্রীয় ভাবে কলকাতায় বিশ্বস্বাস্থ্য দিবসের দিন এই পদযাত্রা শুরু হবে ধর্মতলার ওয়াই চ্যানেল থেকে। শেষ হবে মৌলালী মোড়ে। সেই পরিপ্রেক্ষিতেই স্টুডেন্টস হেলথ হোম বুধবার সাংবাদিক সম্মেলনের আয়োজন করে।

১৯৫২ সাল থেকে পথচলা শুরু হয় এই প্রতিষ্ঠানের। ২০১২ সাল থেকে অবশ্য অনুদান বন্ধ করে দেয় তৎকালীন শাসক দল। আর্থিক সংকটের মধ্যেও সদস্য সংখ্যা বেড়েছে। অনুদানের জন্য অবশ্য প্রতিবছরই আর্থিক সহযোগিতার আবেদন করা হয়। বিদ্যালয়গুলিতে এখনও ক্যাম্পের আয়োজন করা হয় বলে জানালেন এই প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক ড. পবিত্র গোস্বামী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব দেব শংকর হালদার। সংগঠনের সম্পাদক পবিত্র বাবু বলেন শ্বাসত অধিকার বজায় রাখতে পড়ুয়াদের হয়ে বার্তা বহন করে স্টুডেন্টস হেলথ হোম। সর্বসাধারণের মধ্যে স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা প্রচার ও এই হোমের কার্যক্রম তুলে ধরাই এই পদযাত্রার মূল লক্ষ্য।

সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখছেন, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব দেব শংকর হালদার। 

প্রতিনিধি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়