শিরোনাম
◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ◈ বাংলাদেশ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে: অর্থমন্ত্রী

প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩, ০৯:০৭ রাত
আপডেট : ২২ মার্চ, ২০২৩, ০৯:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্টুডেন্টস হেলথ হোমের পদযাত্রার প্রত্যাবর্তন

চঞ্চল পাল, পশ্চিমবঙ্গ ভারত: সকলের স্বাস্থ্যর দাবিতে স্বশাসিত সংস্থা স্টুডেন্টস হেলথ হোম নিরলস কাজ করে চলেছে। প্রতিবছরই এই প্রতিষ্ঠান বাৎসরিক পদযাত্রার আয়োজন করে। তবে বিগত দুই দশক ধরে বহুবিধ কারণে সেই পদযাত্রা স্থগিত রয়েছে। এই বছর থেকে স্টুডেন্ট হেলথ হোম আন্দোলনের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে সেই পদযাত্রা সুসংগঠিত করার প্রয়াস নেওয়া হয়েছে। 

এই প্রতিষ্ঠানের ৩২টি আঞ্চলিক কেন্দ্র থেকে এই পদযাত্রা হবে। তবে কেন্দ্রীয় ভাবে কলকাতায় বিশ্বস্বাস্থ্য দিবসের দিন এই পদযাত্রা শুরু হবে ধর্মতলার ওয়াই চ্যানেল থেকে। শেষ হবে মৌলালী মোড়ে। সেই পরিপ্রেক্ষিতেই স্টুডেন্টস হেলথ হোম বুধবার সাংবাদিক সম্মেলনের আয়োজন করে।

১৯৫২ সাল থেকে পথচলা শুরু হয় এই প্রতিষ্ঠানের। ২০১২ সাল থেকে অবশ্য অনুদান বন্ধ করে দেয় তৎকালীন শাসক দল। আর্থিক সংকটের মধ্যেও সদস্য সংখ্যা বেড়েছে। অনুদানের জন্য অবশ্য প্রতিবছরই আর্থিক সহযোগিতার আবেদন করা হয়। বিদ্যালয়গুলিতে এখনও ক্যাম্পের আয়োজন করা হয় বলে জানালেন এই প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক ড. পবিত্র গোস্বামী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব দেব শংকর হালদার। সংগঠনের সম্পাদক পবিত্র বাবু বলেন শ্বাসত অধিকার বজায় রাখতে পড়ুয়াদের হয়ে বার্তা বহন করে স্টুডেন্টস হেলথ হোম। সর্বসাধারণের মধ্যে স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা প্রচার ও এই হোমের কার্যক্রম তুলে ধরাই এই পদযাত্রার মূল লক্ষ্য।

সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখছেন, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব দেব শংকর হালদার। 

প্রতিনিধি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়