শিরোনাম
◈ আগামী মার্চে ঢাকায় বাংলাদেশ বিজনেস সামিট ◈ ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ ◈ নো ম্যানস ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশ প্রবেশে নিবন্ধন প্রক্রিয়া শুরু ◈ পুলিশ কর্মকর্তার গুলিতে আহত উড়িষ্যার মন্ত্রীর মৃত্যু ◈ কারাগারে অসুস্থ রিজভীর শারীরিক অবস্থার অবনতি ◈ যুক্তরাষ্ট্র ও ইইউ’র উদ্দেশ্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা ◈ প্রমোদতরী গঙ্গা বিলাস কলকাতায়, মঙ্গলবার আসবে বাংলাদেশে ◈ ভোটের অধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধারে আমরা একমত হয়েছি: মির্জা ফখরুল  ◈ মায়ের কাছেই থাকবে দুই জাপানি শিশু, মামলা খারিজ ◈ নেতানিয়াহুর বিরুদ্ধে জেরুজালেমে হাজার হাজার মানুষের বিক্ষোভ

প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২২, ০৫:৪১ বিকাল
আপডেট : ১৯ নভেম্বর, ২০২২, ০৫:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউনেসকোর অস্থায়ী তালিকায় ইরানের কারাফতু গুহা

রাশিদ রিয়াজ : ইরানের কোর্দেস্তান প্রদেশে অবস্থিত কারাফতু গুহা ইউনেসকোর অস্থায়ী বিশ্ব ঐতিহ্যের তালিকায় রাখা হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।কোর্দেস্তানের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্প বিভাগের মহাপরিচালক ইয়াঘুব গুইলিয়ান বলেছেন, ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় জাতীয় সম্পত্তি নিবন্ধন করার জন্য দেশগুলির কোটা সীমিত।

এ কারণেই ইরানের কর্মকর্তারা কারাফতু গুহাকে বিশ্ব সংস্থার অস্থায়ী তালিকায় রাখার সিদ্ধান্ত নিয়েছে।

কারাফতু গুহায় শুধু পাহাড়ের দক্ষিণ দিকে পাওয়া একটি সাধারণ প্রবেশদ্বার দিয়ে ঢোকা যায়। এদিকে, পর্বতটি প্রায় উল্লম্বভাবে উপরে উঠতে বলা হয়, এবং গুহাগুলির প্রবেশদ্বারটি মাটি থেকে প্রায় ৯ মিটার (২৯ ফুট) উপরে বলা হয়।

অতীতে, শুধু মই বা দড়ি ব্যবহার করে গুহাগুলিতে পৌঁছানো যেত। আজ, প্রবেশদ্বার পর্যন্ত একটি দীর্ঘ সিঁড়ি রয়েছে। সূত্র: মেহর নিউজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়