শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:৫৮ রাত
আপডেট : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:৫৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথম দৃশ্যে বুবলীর সঙ্গে আমি সত্যিই নার্ভাস ছিলাম: মাহফুজ আহমেদ

মনিরুল ইসলাম: মাহফুজ আহমেদ। দুই দশকের সফল ক্যারিয়ার। মাঝে প্রায় এক দশকের আড়াল। সেটিও ভাঙলো 'প্রহেলিকা' ছবির মনা চরিত্রের মাধ্যমে। দীর্ঘ দিন পর চলচ্চিত্রে অভিনয় করলেন এক সময়ের বিনোদন সাংবাদিক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা মাহফুজ আহমেদ।তার অভিনীত শেষ সিনেমা ‘জিরো ডিগ্রি’ মুক্তি পেয়েছিল ২০১৫ সালে।

শনিবার ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় ঢাক ক্লাবে প্রহেলিকা ছবির এক মিট দ্যা প্রেস অনুষ্ঠানে কথা বলেন ছবির নায়িকা বুবলী, পরিচালক চয়নিকা চৌধুরী, গায়িকা কোনালসহ ছবির প্রযোজক, গল্পকারসহ কলাকুশলীরা।

শুরুতে সাংবাদিকদের ফ্লোরে মাইক্রোফোন ছেড়ে দেন। প্রতিটি প্রশ্নের জবাব মাহফুজ, বুবলী, চয়নিকা চৌধুরী।  মাহফুজ শুরুতেই বললেন, আমি অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম আপনাদের প্রশ্ন শোনার জন্য। তার আগে একটি ভালোলাগার কথা বলি, দীর্ঘদিন পর আমি আবার এতো ক্যামেরা-সাংবাদিককে চোখে দেখলাম। তাই নয়, এখানে আজ এমন অনেকেই দেখতে পাচ্ছি, যারা আমার ক্যারিয়ারের বেড়ে ওঠার সময় থেকে ছিলেন। আজও তারা আছেন। এটা যে কী ভালো লাগার বিষয়, বলে বোঝাতে পারবা না। এই মানুষগুলোকে আমি দীর্ঘদিন মিস করেছি।

প্রথমেই তার মাথার লাল  ক্যাপ পড়া নিয়ে জানতে চাওয়া হয়। তিনি বলেন, রহস্য তো আছেই। পরিচালক ছবিতে ক্যাপ পড়ে দৃশ্যধারন করেছেন। এখনও তা মাথাই রয়েছে। আজই এর রহস্য বলব না। পরে একদিন বলা যাবে। এ কথা বলার সময় তার পাশে বসা লালশাড়ি পরা  শবনম বুবলী হাসতে ছিলেন। তবে জানা হলো না ক্যাপ রহস্য। মাহফুজ আর বুবলি দু’জন জুটি বেঁধে প্রথমবারের মতো অভিনয় করলেন ‘প্রহেলিকা’ সিনেমায়। এটি নির্মাণ করেছেন চয়নিকা চৌধুরী। টানা ৮ বছর পর মাহফুজ আহমেদ ফিরছেন সিনেমার পর্দায়। 

লম্বা বিরতির ফিরে  শুটিংয়ে কি কোন  দ্বিধা কাজ করেছিল। কিংবা প্রতিষ্ঠিত নায়িকা বুবলীর বিপরীতে কাজ করা, অস্বস্তি বয়ে আনেনি তো এমন প্রশ্নের জবাবে  মাহফুজ আহমেদ বলেন, বুবলী এক বড় মাপের নায়িকা। তার সাথে অভিনয়ে তো দ্বিধা একটু কাজ করেছেই। শুধু বুবলী নয়, টুবলি থাকলেও জড়তা কাজ করতো আমার।  কারণ আমি তো সবাইকে নিয়েই ভয়ে ছিলাম। আমার সঙ্গে আরও ছিলেন সেতু আজাদ, রাশেদ মামুন অপু, নাসির উদ্দিন খানের মতো অভিনেতারা। যারা এখন ওটিটি মাত করছে। আমার ভয়ের কারণ ছিলো, ওদের সঙ্গে পাল্লা দিতে পারবো কি না। কারণ, এটা তো সত্যি লম্বা সময় আমি ক্যামেরার বাইরে। প্রথম দৃশ্য করেছিলাম বুবলীর সঙ্গে। আমি সত্যিই নার্ভাস ছিলাম সেদিন। তবে এটাও ভরসা ছিলো, সাঁতার একবার শিখলে সেটা তো আর ভুলে যাওয়ার কথা নয়। এরপর একটি দৃশ্য করছি, আর মনিটরে গিয়ে দেখছি। দেখলাম,  হচ্ছে। এভাবেই ভয় কেটে গেলো।

বুবলী এ প্রসঙ্গে  বলেন, আমি বলবো না মাহফুজ ভাই কামব্যাক করেছেন। কারণ তিনি আমাদের৷ অনেক প্রিয় একজন অভিনেতা। তার নাটক দেখেছি। তার নাটক দেখে অভিনয় শিখেছি। রোমান্টিকতা শিখিয়েছেন, তার অসংখ্য নাটকের  মাধ্যমে। ফলে তিনি তার কাজের মাধ্যমে আমাদের সঙ্গে বরাবরই ছিলেন। আমি বললো, তিনি কাজে আবার সরব হয়েছেন। এবং তার সঙ্গে আমার কাজ করাটা ব্লেসিংস। আমরা মিলে মিশে কাজ করেছি। পরিচালক তার কাজটা আদায় করে নিয়েছেন।

‘প্রহেলিকা’য় মাহফুজ আহমেদ অভিনয় করেছেন মনা চরিত্রে। মনা নিয়ে তিনি বলেন, আমি শুটিং শেষ করার পরদিন দেশের বাইরে চলে যাই। কারণ, আমি মনা রোগে আক্রান্ত হয়েছিলাম। মনা থেকে  বের হতেই দেশ ছাড়ি। এবং আজকের আগে এ প্রসঙ্গে আমি মিডিয়ায় কোনও কথাও বলিনি।

মাহফুজ আহমেদ  বুবলী সম্পর্কে বলেন, ‘বুবলী আমার মোস্ট ফেভারিট কো-অ্যাক্টর। শুধু একটা সিকোয়েন্সর কথা বলি। আমাদের দুজনের একটা লম্বা সিকোয়েন্স ছিলো। প্রায় ৬ মিনিটের, ওয়ানটেক শট। ফলে আমি খুবই কনফিউজড ছিলাম বুবলীকে নিয়ে। কারণ আমি তো সহশিল্পী হিসেবে তার সঙ্গে প্রথম কাজ করছি। ফলে আমার অ্যাকটিংয়ের পর তার রিঅ্যাকশনটা খুবই গুরুত্বপূর্ণ। সেই সিকোয়েন্স শেষ করার পর আমি জাস্ট বিস্মিত। তার কাছ থেকে যে রিঅ্যাকশন বা সাপোর্ট পেয়েছি, সেটা না পেলে ঐ দৃশ্যটি বাস্তবায়ন করা কঠিন ছিলো। সেই দৃশ্য শেষ করার পর আমি জাস্ট মুগ্ধ হয়ে যাই। বুবলী বার বার বলছে সে আমার সঙ্গে কাজ করে ধন্য । কিন্তু আমি বলবো, তার সঙ্গে কাজ করে আমি অনেক কিছু শিখেছি।

 অনুষ্ঠানে মাহফুজ আহমেদ, বুবলি আর চয়নিকা চৌধুরীর গল্পের আগেই  প্রজেক্টরে দেখানো হয় ‘প্রহেলিকা’র গান ‘মেঘের নৌকা’। আসিফ ইকবালের কথায় গানটি গেয়েছেন ইমরান ও কোনাল। আর পর্দায় সেই গানে নেচেছেন, ঠোঁট মিলিয়েছেন এবং রোমান্টিকতায় মেতেছেন  মাহফুজ আহমেদ ও  বুবলী। যে গানটি দেখে ও শুনে মুগ্ধ হয়েছেন উপস্থিতরা। 

রঙ্গন মিউজিক প্রযোজিত ‘প্রহেলিকা’ চয়নিকা চৌধুরীর দ্বিতীয় সিনেমা। এটির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন পান্থ শাহরিয়ার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়