শিরোনাম
◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের 

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৮:০৮ রাত
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৮:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাহানারা ইমামের ওপর নির্মিত ৪টি তথ্যচিত্র ফিল্ম আর্কাইভে হস্তান্তর

মনিরুল ইসলাম: শহীদ জননী জাহানারা ইমামের ওপর নির্মিত ৪টি তথ্যচিত্র তার ছোট সন্তান বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জমা দিয়েছেন। 

বৃহস্পতিবার শহীদ জননী জাহানারা ইমামের সন্তান সাইফ ইমাম জামী আগারগাঁও এ অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কার্যালয়ে মাহাপরিচালক মো: নিজামূল কবীর এর হাতে হস্তান্তর করেন।

এ সময় উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক ফুটেজ সংগ্রহের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল। এসব তথ্যচিত্রে শহীদ জননীর জীবনের বিভিন্ন ঘটনাবলীর চিত্র ও তাঁর সন্তান বীর মুক্তিযোদ্ধা শাফী ইমাম রুমি মুক্তিযুদ্ধে অংশগ্রহনের প্রাসঙ্গিক ঘটনাবলী রয়েছে।

উল্লেখ্য, ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে জাহানারা ইমামের ছেলে মুক্তিযোদ্ধা শাফী ইহাম রুমী শহীদ হন। এছাড়া যুদ্ধের সময় তার স্বামী প্রকৌশলী শরীফুল ইমাম আহম্মেদকে পাকবাহিনী নির্যাতন করে এবং ১৪ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

স্বাধীনতার পর তিনি ১৯৭১ সালে তার পুত্রের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং তার মৃত্যু ও অন্যান্য বিষয় নিয়ে বিখ্যাত গ্রন্ত 'একাত্তুরের দিনগুলি' রচনা করেন।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়