শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২৬ মার্চ, ২০২৩, ০৩:২১ দুপুর
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৪:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসির সঙ্গে আলোচনায় বসবে কি না তার সিদ্ধান্ত সোমবার নিবে বিএনপি  

বিএনপিকে আমন্ত্রণ জানানো আন্তরিকতা ও সদিচ্ছারই বহিঃপ্রকাশ: ইসি

আহসান হাবিব খান

এম এম লিংকন: নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, দ্বাদশ জাতীয় নির্বাচনে সব দলকে অংশ গ্রহণ করাতে আন্তরিক পদক্ষেপ অব্যহত আছে কমিশনের। রোববার ( ২৬ মার্চ) আমাদের সময় ডট কমকে এ কথা বলেন তিনি। 

এরআগে বৃহস্পতিবার দ্বাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বিএনপিকে ডিও'র মাধ্যমে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আলোচনায় বসতে আমন্ত্রণ জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। কিন্তু ইসির এই আমন্ত্রণে বিএনপিসহ সমোমনা দলগুলো আলোচনায় বসার ব্যপারে সোমবার দলের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন ফখরুল ইসলাম। 

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়ন চাইছে বাংলাদেশের জাতীয় নির্বাচন সবার অংশ গ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ হোক। এদিকে সংবিধান অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে অংশ গ্রহণের জন্য বারবার আহ্বান জানিয়ে আসছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগও।  

জানতে চাইলে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান এক বিবৃতিতে বলেন, বিএনপিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হঠাৎ করে হয়নি। কমিশন সার্বিক ভাবে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও বিএনপিকে একাধিকবার আমন্ত্রণ জানানো হয়েছিল। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের কথা অনুধাবন করে আলোচনার উপর গুরুত্ব আরোপ করে আসছে।

তিনি আরো বলেন, ইসি মনে করে বিএনপির মত নিবন্ধিত অন্যতম প্রধান রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিক না হোক অনানুষ্ঠানিক মতবিনিময় হতেই পারে। বিএনপি নির্বাচনে অংশ না নিলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যাবে। তাই আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে অর্থবহ করার জন্য বিএনপিকে অনানুষ্ঠানিক মতবিনিময় এবং আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। 

এমএল/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়