শিরোনাম
◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩০ বিকাল
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ছয় আসনে উপনির্বাচন

ভোট পড়েছে ১৫-২০ শতাংশ, কারচুপির প্রমাণ পাওয়া যায়নি: সিইসি 

কাজী হাবিবুল আউয়াল

এম এম লিংকন: জাতীয় সংসদের ছয়টি আসনের উপনির্বাচনে আনুমানিক ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি দাবি করে বলছেন, এ সব আসনে ভোটে অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো প্রমান পাওয়া যায়নি। শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে ভোট গ্রহণ সম্পূর্ন হয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ভোট পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি ।  

বুধবার সকাল সাড়ে ৮ টা থেকে ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাাচনের আর বাকী আছে ১১ মাসেরমত। এই কারণে এই উপনির্বাচনে ভোট পড়েছে কম বলে দাবি করছেন কমিশন।  

কাজী হাবিবুল আউয়াল বলেন, ছয়টি আসনের উপনির্বাচনে ভোটার উপস্থিতির হার তুলনামূলক কম ছিল। আনুমানিক ১৫ থেকে ২০, ২৫ হতে পারে। তবে নিশ্চিত করে এখনো বলা যাবে না। এজন্য আরেকটু অপেক্ষা করতে হবে।

এই সব আসনে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছেন। সবকটি আসনে ভোটার সংখ্যা ছিল ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন। আমরা টিভি চ্যানেলগুলোর উপর সর্বক্ষন দৃষ্টি রেখেছিলাম উল্লেখ করে সিইসি বলেন, এছাড়া স্থানীয় প্রশাসন থেকে সার্বক্ষনিক তথ্য নিয়েছি। অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। ছয়টি জায়গায় ধাওয়া - পালটা ধাওয়া হয়েছে। একটি জায়গায় ককটেল তাজা পাওয়া গেছে। ভোটকেন্দ্রের বাইরে দু, একটি ককটেল বিষ্ফোরিত হয়েছে। 

এদিকে চাঁপাইনবাবগঞ্জ -৩ আসনে কেন্দ্র থেকে একটি ককটেল উদ্ধার করে প্রসাশন। এছাড়া এই আসনে র‌্যাবকে কেন্দ্র করেও দুঃস্কৃতকারীরা ককটেল ছোড়ে। তবে কোন পক্ষ এই হামলা চালিয়েছে তা নিশ্চিত করে এখনও বলতে পারেনি র‌্যাব। আবার দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে। 

এই উপনির্বাচনে সবচেয়ে আলোচিত ছিল ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। এই আসনের নিখোঁজ স্বতন্ত্র প্রার্থী বিএনপির সাবেক উপজেলা সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আবু আসিফ আহমেদের স্ত্রী মেহেরুন্নিছা দাবি করেছেন, নির্বাচন সুষ্ঠু হচ্ছে না। বুধবার দুপুর ১টার দিকে আশুগঞ্জে শ্রম কল্যাণ কেন্দ্রে ভোট দিতে আসেন মেহেরুন্নিছা। তবে তিনি ভোট প্রদানের সিদ্ধান্ত থেকে সরে এসে নির্বাচন স্থগিতের দাবি করেন।

তিনি রিটার্নিং অফিসারের কাছে নির্বাচন স্থগিতের দাবি জানান। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়া উকিল আব্দুস সাত্তার ভূঁইয়ার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আবু আসিফ আহমেদ গত শুক্রবার থেকে এখনো নিখোঁজ আছেন।

এমএম/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়