শিরোনাম
◈ আওয়ামী সন্ত্রাসীদের মাধ্যমে নয়াপল্টনে ককটেল বিস্ফোরণের নাটক সাজানো হয়েছে: রিজভী ◈ সরকারি চাকুরির বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলনে গ্রেপ্তার ১২ শিক্ষার্থীর জামিন ◈ স্মার্ট হলো হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া ◈ জি এম কাদেরই জাতীয় পার্টির চেয়ারম্যান: আপিল বিভাগ ◈ কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা মামলায় নয়জনের মৃত্যুদণ্ড, নয়জনের যাবজ্জীবন ◈ প্রধানমন্ত্রীর কাছে ৪৯টি অডিট রিপোর্ট হস্তান্তর সিএজি’র ◈ বিজেপি ছাড়া কেউ সরকার গড়তে পারবে না: নরেন্দ্র মোদি ◈ একটা গোত্র তৈরি করে দুর্নীতি অনিয়মের মাধ্যমে তাদেরকে অর্থ ব্যবস্থা করে দেওয়া হচ্ছে: মির্জা ফখরুল ◈ রাজধানীতে আজ থেকে বাসের গেটলক সিস্টেম চালু হচ্ছে ◈ আওয়ামী লীগ নতুন নির্বাচন না দিলে তাদের ভবিষ্যৎ সুখকর হবে না: ফখরুল

প্রকাশিত : ২৫ এপ্রিল, ২০২৪, ০৪:৩৭ দুপুর
আপডেট : ২৫ এপ্রিল, ২০২৪, ১১:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উপজেলা নির্বাচনে প্রার্থী বেশি হওয়ায় আইন-শৃঙ্খলার সদস্য বাড়ানোর পরামর্শ ডিসি-এসপিদের 

এম এম লিংকন: [২] নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম জানান,আসন্ন উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে সারাদেশের ডিসি এসপিরা এমন পরামর্শ দিয়েছেন । 

[৩] ডিসি-এসপিরা এই নির্বাচন নিয়ে কোনও চ্যালেঞ্জের কথা বলেননি উল্লেখ করে জাহাংগীর আলম আরও জানান, তারা কোনও সহিংসতার আশঙ্কাও করেনি। তবে তারা বলেছেন, এই ভোটে প্রতিযোগিতাটা বেশি হবে।  কোথাও কোনো পরিস্থিতি সৃষ্টি হলে সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

[৪] তিনি বলেন, তবে, পার্বত্য জেলার নির্বাচনের জন্য অধিক সতর্কতা অবলম্বনের জন্য বলা হয়েছে ।

[৫] ইসি সচিব বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো সততার সঙ্গে এই ভোটেও ডিসি-এসপিদের দায়িত্ব পালনের নির্দেশনা দিয়েছে কমিশন। 

[৬] আর অতিগুরুত্বপূর্ণ বা ঝঁকিপূর্ণ উপজেলাগুলোতে ৩- থেকে ৪ এবং সাধারণগুলোতে ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে বলে জানান তিনি। প্রয়োজনে অতিরিক্ত জনবলও দেওয়া হবে।

[৭] এছাড়া প্রতিটি ইউনিয়নে একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে বলে জানান তিনি।   

[৮] বৃহস্পতিবার রাজধানীর নির্বাচন ভবনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব;আইজিপি, ডিসি, ডিআইজি এবং এসপিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

[৯] এই বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্ব অন্য কমিশনাররা উপস্থিত ছিলেন । 

[১০] জাহাংগীর আলম বলেন,পুলিশ সুপার ও জেলা প্রশাসকরা পরামর্শ দিয়েছেন ভোটের দিন সকালে ব্যালট গেলে অতিরিক্ত বাজেটের প্রয়োজন হবে। কমিশন সেটা বিবেচনা করবে বলে আশ্বস্ত করেছে। পার্বত্য জেলাগুলোয় যেখানে হেলি সাপোর্ট দেওয়া হয়, সেখানে তিনদিনের পরিবর্তে পাঁচদিনের সম্মানী ভাতা বাড়িয়ে দেওয়ার জন্য বলেছেন। কমিশন সেটা সম্মত হয়েছে। 

[১১] ইউপি চেয়ারম্যানরা স্বপদে থেকে নির্বাচন করতে পারবে আদালত নির্দেশ দিয়েছে, কমিশন এই বিষয়ে আপিল করবে কি না-এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আদেশের কপি এখনও পাইনি। পেলে আপিল করা হবে।

[১২] অন্য এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, জেলায় জেলায় কোর কমিটি মিটিং করে জানালে সে অনুযায়ী অতিরিক্ত ফোর্স দেওয়া হবে। 

[১৩] মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে ইসি সচিব বলেন, আচরণবিধি যাতে সবাই যথাযথভাবে প্রতিপালন করে সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য ডিসি-এসপিরা অনুরোধ করেছেন। কমিশনও সেটা আশ্বস্ত করেছে যে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন।

[১৪] প্রথম ধাপে ৪৪ টি উপজেলার ভোট গ্রহণ ৮ মে । এছাড়া মোট চারধাপে ৫ জুন পর্যন্ত সারাদেশের উপজেলার ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়