শিরোনাম

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৭:৩৭ বিকাল
আপডেট : ০৪ ডিসেম্বর, ২০২২, ১২:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অবশেষে ফিরল পঞ্চম শ্রেনির বৃত্তি পরীক্ষা

সঞ্চয় বিশ্বাস: অবশেষে দীর্ঘ এক যুগ পর প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ২৮ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনীতে মেধা বৃত্তি প্রদানের বিকল্প মেধা যাচাই পদ্ধতি বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভা এ সিদ্ধান্ত নেওয়া হয়। বাংলানিউজ, ইত্তেফাক

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায়, সভায় বর্তমান নিয়ম ও পদ্ধতিতে প্রাথমিক বৃত্তি প্রদান অব্যাহত থাকবে মর্মে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি বছরের ৫ম শ্রেণি সমাপ্ত শিক্ষার্থীদের ‘প্রাথমিক বৃত্তি পরীক্ষা’ চলতি মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে শিক্ষার্থীদের তথ্য চেয়ে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে চিঠি দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বাংলা, ইংরেজি, বিজ্ঞান ও গণিত—এই চার বিষয়ে এক দিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২ ঘণ্টায় শিক্ষার্থীদের ২০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। তবে এই পরীক্ষায় সব শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে না।

ঝরে পড়া রোধ করতে, মেধার বিকাশে ২০০৯ সালে প্রাথমিক সমাপনী এবং পরের বছর ইবতেদায়ি শিক্ষা সমাপনী চালু করে সরকার। এই দুটি পরীক্ষার ওপর ভিত্তি করে এত বছর বৃত্তি প্রদান করা হতো।

উল্লেখ্য: যারা স্কুলের বার্ষিক মূল্যায়নে ভালো করেছে, সেখান থেকে শীর্ষ ১০ শতাংশ  শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে।

এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়