শিরোনাম
◈ সেন্ট মার্টিন্সের নিরাপত্তা নিয়ে গুজবে বিভ্রান্ত না হতে অনুরোধ জানিয়েছে আইএসপিআর  ◈ সন্ধ্যার আগেই ফাঁকা হাট, শেষ দিনে গরু শঙ্কট ◈ ফিরোজাতেই ঈদ উদযাপন করবেন বেগম খালেদা জিয়া ◈ জাতীয় ঈদগাহ ময়দান কেন্দ্রিক ডিএমপির ট্রাফিক নির্দেশনা ◈ বায়তুল মোকাররমে ৫টি জামাত, শুরু সকাল সাতটায় ◈ চট্টগ্রাম সেনানিবাসে সেনাবাহিনী প্রধানকে বিদায়ী সংবর্ধনা  ◈ ঈদুল আজহার জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ ◈ পশু কোরবানির সঙ্গে দুর্নীতিও কোরবানি করতে হবে: জিএম কাদের ◈ ঈদুল আজহাকে কেন্দ্র করে সুনির্দিষ্ট কোনো হামলা বা নাশকতার হুমকি নেই: র‌্যাব ডিজি ◈ জাতীয় ঈদগাহ ময়দানে পাঁচ স্তরের নিরাপত্তা: ডিএমপি কমিশনার

প্রকাশিত : ২২ মে, ২০২৪, ১০:০৯ রাত
আপডেট : ২২ মে, ২০২৪, ১১:৫৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০৪০ সালে বাংলাদেশ হবে বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির একটি 

সালেহ ইমরান: [২] ২০৪০ সালের মধ্যে অর্থনীতিতে বাংলাদেশের সাফল্য হবে ঈর্ষণীয়। সেরা ২০টি সমৃদ্ধ অর্থনীতির দেশের তালিকায় স্থান করে নেয়ার সম্ভাবনার দিকে যাচ্ছে দেশটি। এই তালিকায় বাংলাদেশের সঙ্গে স্থান পাবে ইন্দোনেশিয়া। ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক প্রতিবেদনে এই পূর্বাভাস দেয়া হয়েছে। (বিবিসি ও রয়টার্স ২১-০৫-২০২৪)

[৩] বাংলাদেশের অর্থনীতির আকার ও চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর নির্ভর করে আগামী ১৬ বছরের মধ্যে এই সাফল্য অর্জিত হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

[৪] বাংলাদেশের সম্ভাবনাময় খাত হিসেবে ইলেকট্রনিক ভোগ্যপণ্য, তথ্যপ্রযুক্তি সেবা, টেলিযোগাযোগ, নবায়নযোগ্য জ্বালানী ও গাড়ির কথা বলা হয়েছে। 

[৫] এই প্রতিবেদনে বিনিয়োগের গন্তব্য হিসেবে কোন দেশগুলো চীনা বিনিযোগকারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় তার একটা র‌্যাংকিং করা হয়েছে। সেই র‌্যাংকিংয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান দ্বাদশ। এক দশক আগে ২০২৩ সালে করা এমন একটা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিলো ৫২তে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়