শিরোনাম
◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল

প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩, ০৮:৩৩ রাত
আপডেট : ২৩ মার্চ, ২০২৩, ০৮:৩৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাঁচটি স্থাপত্যকে স্বীকৃতি দিল বার্জার

মাজহার মিচেল: সম্প্রতি রাজধানীর একটি হোটেলে বার্জার অ্যাওয়ার্ড ফর এক্সেলেন্স ইন আর্কিটেকচার- এর ১০ম সাইকেলের পুরষ্কার প্রদান অনুষ্ঠানে এ স্বীকৃত দেয়া হয়। 

বিজয়ীরা হচ্ছেন- স্থপতি জিশান ফুয়াদ চৌধুরী (জ্যানাস আর্কিটেক্টস) এর নির' এ ভ্যাকেশন হাউস; স্থপতি মো ইশতিয়াক জহির (ভিত্তি স্থপতি বৃন্দ লিমিটেড) এর বন এর বাড়ি (এ ফরেস্ট রিট্রিট); এবং স্থপতি খান মো. মুস্তাফা খালিদ (ভিস্তারা আর্কিটেক্টস (প্রা.) লিমিটেড) এর র‌্যাংগস ব্যাবিলোনিয়া। 

অপরদিকে, স্টুডিও মরফোজেনেসিস লিমিটেডের স্থপতি শাহলা করিম কবির এবং স্থপতি শুভ্র শোভন চৌধুরীর দ্য স্টেটসম্যান; এবং চর্চা স্থপতিজোগের স্থপতি রুম্মান মাশরুর চৌধুরী ও স্থপতি শুভ্রা দাসের হাইড্রোপড ইন্টিগ্রেটেড ওয়াটার হার্ভেস্টিং এন্ড প্লেস্কেপ ফ্যাসিলিটিজ ইন হিল ট্র্যাক্টস- কমেন্ডেশন পেয়েছে। 

একই সময়, বার্জার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডের মাধ্যমে স্থপতি মোবাশ্বের হোসেনকে স্থাপত্য-ক্ষেত্রে উতকর্ষ ও অবদানের আজীবন স্বীকৃতি হিসেবে মরনোত্তর সম্মাননা প্রদান করা হয়। বিখ্যাত স্থপতি, বীর মুক্তিযোদ্ধা ও সমাজ বিশ্লেষক মোবাশ্বের হোসেন তার অসামান্য কাজের মাধ্যমে দেশের সীমানা ছাড়িয়ে বিদেশের মাটিতেও খ্যাতি অর্জন করেন। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের (বিপিবিএল) ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী, ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের (আইএবি) সভাপতি স্থপতি প্রফেসর ড. খন্দকার সাব্বির আহমেদ, বিপিবিএলের চিফ সেলস অ্যান্ড মার্কেটিং অফিসার মহসিন হাবিব চৌধুরী এবং বার্জার অ্যাওয়ার্ড ফর এক্সেলেন্স ইন আর্কিটেকচার ২০২২ এর ১০ম সংস্করণের অ্যাওয়ার্ড ডিরেক্টর স্থপতি কাজী এম আরিফসহ বার্জারের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, অ্যাওয়ার্ড কমিটির সদস্য, জুরি সদস্য, বিশিষ্ট স্থপতি ও দেশের নির্মাণ খাতের সাথে জড়িত অন্যান্য পেশাজীবীরা।

এমএম/এনএইচ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়