শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১৪ জুন, ২০২৪, ০৭:০২ বিকাল
আপডেট : ১৫ জুন, ২০২৪, ০৮:৫৯ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ট্রাকে ঢাকায় ঢুকছে গরু, বেরোচ্ছে মানুষ

শিমুল চৌধুরী ধ্রুব: [২] ঈদুল আজহার আনন্দ পরিবার-পরিজনের সঙ্গে ভাগাভাগি করতে মানুষ রাজধানী ছাড়ছে। বাস, ট্রেন ও লঞ্চের পাশাপাশি অনেকে ব্যক্তিগত গাড়িতে করেও ফিরছেন বাড়ি। অনেকে আবার ভাড়া বাঁচাতে গরুর ট্রাক-পিকআপে ঝুঁকি নিয়ে ফিরছেন।  

[৩] শুক্রবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের গাবতলী ব্রিজ, আমিনবাজার, হেমায়েতপুর, উলাইল, সাভার বাসস্ট্যান্ড, নবীনগর বাসস্ট্যান্ড ও নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল বাসস্ট্যান্ড, ডিইপিজেড, শ্রীপুর, জিরানীবাজার স্ট্যান্ড ঘুরে দেখা গেছে, গরুবোঝাই ট্রাক প্রবেশ করছে ঢাকায়। আর এসব ট্রাক ফিরে যাওয়ার সময় মানুষ ভর্তি করে ঢাকা ছাড়ছে।

[৪] ট্রাক-পিকআপে যাত্রী পরিবহনের ক্ষেত্রে পুলিশের বারণ থাকলেও, সেই চিত্র সড়কে দেখা যাচ্ছে না। বৃহস্পতিবার হাইওয়ে পুলিশের প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক শাহাবুদ্দিন খান যানজট পরিস্থিতি পর্যবেক্ষণ করতে গিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রা না করার আহ্বান জানান। কিন্তু সে আহ্বান ট্রাক-পিকাপ চালক ও যাত্রীদের কেউই শুনছেন না।

[৫] আমিন বাজার থেকে গরুর ট্রাকে করে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে রাজশাহী যাচ্ছিলেন পোশাক শ্রমিক ফারুক মিয়া। তিনি আমাদের নতুন সময়কে বলেন, ‘আমরা প্রতিবারই ট্রাকে করেই গ্রামে ফিরি। বেতন পেয়ে হিসাব করে ভাড়ার টাকা রেখে সব টাকা বাড়িতে পাঠিয়েছি। অল্প বেতনে সবার চাহিদা মেটাতে হয়। ঈদ যেন পরিবারের সবাই একসঙ্গে উদযাপন করতে পারি, অর্থের অভাবে যেন ঈদের আনন্দ মলিন না হয়, তাই একটু ঝুঁকি হলেও ট্রাকেই যেতে হয়।’

[৬] বাইপাইল মোড় থেকে রংপুরের উদ্যেশে রওয়ানা দেয়া ট্রাকের আরেক যাত্রী সুলতান হোসেন বলেন, ‘আমাদের যেতে একটু কষ্ট হলেও বাসভাড়ার প্রায় অর্ধেক টাকা বেঁচে যায়। এ টাকা দিয়ে বাবা কিংবা মাকে খুশি করতে পারি। ঢাকায় তো কষ্ট করতেই এসেছি। এতটুকু কষ্ট আমাদের জন্য কিছু নয়।’

[৭] ইপিজেড বাসস্ট্যান্ড থেকে গাইবান্ধায় নিজ বাড়িতে যেতে স¦ামী-সন্তানসহ ট্রাকে ওঠেন পোশাক শ্রমিক তাসলিমা বেগম। তিনি বলেন, এমন যাত্রায় তো ঝুঁকি থাকবেই। তাছাড়া ঈদযাত্রায় এমনিতেও ঝুঁকি থাকে। যতবার ট্রাকে করে বাড়ি ফিরেছি, এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। তাই আল্লাহর নামে এবারও ট্রাকে উঠেছি।’

[৮] ট্রাকচালক মামুন আমাদের নতুন সময়কে বলেন, ‘আমি সবসময় পাথর আনা নেওয়া করি। এবার ঈদে গরু নিয়ে গাবতলীর হাটে এসেছিলাম। ট্রাকে যাত্রী নেওয়ার কোন ইচ্ছে ছিল না। ফেরার পথে এক যাত্রী থামিয়ে তার অসহায়ত্বের কথা জানান। ফলে ফ্রিতে তাকে ট্রাকে উঠাই। পরের স্ট্যান্ডে আসামাত্র যাত্রীরা হুড়মুড় করে ট্রাকে ওঠেন। নামতে বললে তারা রাগারাগি করে বলেন, তারা তো ফ্রি-তে যাবেন না, ভাড়া দেবেন। পরে ভাড়া নিয়ে গাড়ি ছেড়েছি। পুলিশ রাস্তায় ঝামেলা করলে যাত্রীদের নামিয়ে দেব।’

[৯] এ নিয়ে সাভার মডেল থানার পরিদর্শক (ওসি) আইয়ুব আলী বলেন, আমরা ট্রাক-পিকআপে যাত্রী উঠতে দিচ্ছি না। এ নিয়ে আমাদের স্পষ্ট নির্দেশনা রয়েছে। এমন ট্রাক কিংবা পিকআপ দেখলেই যাত্রীদের নামিয়ে দিচ্ছি। অনেককে মামলাও দেওয়া হচ্ছে।  

[১০] তিনি আরও বলেন, যাত্রীদের আরও সচেতন হওয়া উচিত। ট্রাক-পিকআপে যাত্রা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যাত্রীদের সচেতন হতে হবে। একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। এভাবে যাত্রা করে আনন্দের ঈদ যাতে বিষাদে পরিণত না হয়, সেজন্য আমাদের সবার ট্রাক ও পিকআপে যাত্রা থেকে বিরত থাকতে হবে।

এসসিডি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়