শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১১ জুন, ২০২৪, ০৮:৫২ রাত
আপডেট : ১১ জুন, ২০২৪, ০৮:৫২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর সড়কে সবচেয়ে বেশি প্রাণ ঝরছে শিক্ষার্থীদের

ইমন হোসেন: [২] দেশে গত বছর সড়ক দুর্ঘটনায় যত মানুষের মৃত্যু হয়েছে, তার ১৬ শতাংশই শিক্ষার্থী। চলতি বছরের প্রথম চার মাসে রাজধানীর সড়কে ১২৪ টি দুর্ঘটনায় মারা গেছেন ৯৩ জন। এদের মধ্যে শিক্ষার্থীর সংখ্যা ২৭ জন। দেশের অন্যান্য স্থানে সড়ক দুর্ঘটনায় যত শিক্ষার্থী মারা যায় তার আড়াই গুণ মারা যায় রাজধানীতে। (এফএনএস ০৮-০৬-২০২৪)

[৩] সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত রাজধানীতে ৬৮৭টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৬২৬ জন। এর মধ্যে শিক্ষার্থী ২৫১ জন। অর্থাৎ গত তিন বছরে রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মারা যাওয়া ব্যক্তিদের ৪০ শতাংশই শিক্ষার্থী। (কালের কন্ঠ ২৭-০৫-২০২৪)

[৪] সংশ্লিষ্টরা বলছেন, রাস্তা পার হতে গিয়ে ও মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা বেশি শিক্ষার্থীদের। এ বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকার সাতটি সড়ক দুর্ঘটনার ঘটে। এসব দুর্ঘটনায় নয়জন শিক্ষার্থীর মৃত্যু হয়। এর মধ্যে সাতজনই মারা গেছেন মোটরসাইকেল দুর্ঘটনায়। (প্রথম আলো ২৮-০৬-২০২৪)   

[৫] বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক মোয়াজ্জেম হোসেন বলেন, শিক্ষার্থীদের চলাচল বেশি থাকায় দুর্ঘটনায় নিহতের পরিসংখ্যানে তাদের সংখ্যা বেশি। পুরো সড়ক ব্যবস্থাপনা বদলাতে উদ্যোগ না নেয়া হলে এই বিশৃঙ্খলা থেকে বের হওয়া যাবে না। (বণিক বার্তা ২৭-০৫-২০২৪)। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়