শিরোনাম
◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও)

প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৪৯ বিকাল
আপডেট : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বৈজ্ঞানিক গবেষণায় ইরানি নারীদের সাফল্য  

রাশিদ রিয়াজ : ইরানের ৩৪৫ জন নারী গবেষক বিশ্বের উচ্চমানের গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন। এর মাধ্যমে ইরানি নারীরা প্রমাণ করলেন, তারা বিজ্ঞানের অগ্রগতিতে ব্যাপক অবদান রাখতে পারেন।

প্রতি বছরই বিশ্বের শীর্ষস্থানীয় এবং প্রভাবশালী গবেষকদের তালিকা বিভিন্ন উদ্ধৃতি ডাটাবেজ থেকে প্রকাশ করা হয়। গবেষকদের নিবন্ধের সংখ্যা এবং উদ্ধৃতি সহ বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে বৈশ্বিক সূচক প্রকাশ করা হয়। প্রতিটি দেশের বৃহত্তর সংখ্যক গবেষক আন্তর্জাতিক অঙ্গনে দেশের বৈজ্ঞানিক কর্তৃত্ব তুলে ধরে।

এটি লক্ষণীয় যে, সবচেয়ে আলোচিত বিজ্ঞানীদের শীর্ষ এক শতাংশে ইরানি গবেষকের সংখ্যা গত ইরানি ক্যালেন্ডার বছর ১৪০০ সালে (মার্চ ২০২১ থেকে মার্চ ২০২২) ৬৮৫ থেকে বেড়ে চলতি বছরে ৮৪০ জনে দাঁড়িয়েছে।

 এছাড়া আলোচিত বিজ্ঞানীদের শীর্ষ দুই শতাংশ গবেষকের মধ্যে ইরানিদের সংখ্যা গত বছরের যেখানে ১ হাজার ৮৭০ জন ছিল, এবার তা বেড়ে হয়েছে ১ হাজার ৯৪১ জন। ইরানের বৈজ্ঞানিক কর্তৃত্বে ইরানি নারীরাও তাদের ভূমিকা পালন করেছে। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়