শিরোনাম

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৯:০৪ সকাল
আপডেট : ০৫ জুলাই, ২০২২, ০৬:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

করোনায় বাঘের মৃত্যু

বাঘ

মাজহারুল ইসলাম : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোববার যুক্তরাষ্ট্রের ওহাইয়ো অঙ্গরাজ্যের কলম্বাস চিড়িয়াখানায় জুপিটার নামের ১৪ বছর বয়সী একটি বাঘের মৃত্যু হয়েছে। ওই বাঘটি প্রথমে করোনা আক্রান্ত এবং পরে নিউমোনিয়া হয়েছিল। ডয়চে ভেলে

কলম্বাস চিড়িয়াখানা এক বিবৃতিতে জানিয়েছে, দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতার কারণে ওই বাঘটির চিকিৎসা চলছিল। এতে ভাইরাসের হানায় বাঘটি আরো কাবু হয়ে পড়ে। আমুর বাঘ বা সাইবেরিয়ার বাঘ সাধারণত চিড়িয়াখানার মতো কোনো ঘেরাটোপে থাকলে ২০ বছর পর্যন্ত বাঁচে।

২২ জুন কলম্বাস চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, জুপিটার ক্ষুধা হারিয়ে ফেলেছে। হাঁটতে চলতেও চাইছিল না সে। বাঘটিকে যারা দেখতেন, সেই কিপাররাও তার থেকে কোনো সাড়া পাননি। 

চিড়িয়াখানা কর্তৃপক্ষ আরো জানিয়েছে, বাঘটিকে সংজ্ঞাহীন করা হয়েছিল চিকিৎসার প্রয়োজনে। তখন একটি সংক্রমণের কথা জানা যায়। 

এর আগে গত বছরের অক্টোবরে হনলুলুর চিড়িয়াখানায় করোনা সংক্রমণে একটি সিংহের মৃত্যু হয়। নভেম্বর মাসে নেব্রেস্কা চিড়িয়াখানায় কোভিড সংক্রান্ত জটিলতায় তিনটি তুষারচিতার মৃত্যুর হয়। এসব ঘটনার পর ভাইরাসের সংক্রমন রুখতে সংরক্ষিত অরণ্য, চিড়িয়াখানা এবং অন্য কেন্দ্রের প্রাণীদের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। 

  • সর্বশেষ