শিরোনাম

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ১২:৩৬ দুপুর
আপডেট : ২৯ জুন, ২০২২, ১১:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ন্যাটো শীর্ষ সম্মেলনের ক্যাফে মেনুতে রুশ সালাদ, অনেকের ভ্রুকুটি!

রাশিদুল ইসলাম : মঙ্গলবার মাদ্রিদের উপকণ্ঠে ন্যাটো শীর্ষ সম্মেলনের ভেন্যুতে বিশ্ব নেতাদের অপেক্ষায় সাংবাদিকরা অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন কারণ মূল আলোচ্যসূচি ছিল ইউক্রেনে রাশিয়ার আক্রমণ প্রসঙ্গ। কিন্তু সাংবাদিকদের সঙ্গে অনেক কর্মকর্তাদের চোখ ছানাবড়া হয়ে যায় ন্যাটো শীর্ষ সম্মেলনের ক্যাফের খাবারের তালিকায় ‘রাশিয়ান সালাদ’ দেখে। বিষয়টি বেশ হাস্যরস তৈরি করে। ডেইলি সাবা

তিন দিনের এ সম্মেলন বৃহস্পতিবার শেষ হবে। ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রেক্ষাপটে এ সম্মেলনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিচ্ছেন জি সেভেন নেতারা। আর সেই  সম্মেলন ভেন্যুর ক্যাফের মেনুতে ‘রাশিয়ান সালাদ’ দেখতে পেয়ে অনেকে বিস্ময় বোধ করেন। 

স্প্যানিশ গণমাধ্যম লা সেক্সতাকে সাংবাদিক ইনাকি লোপেজ বলেন, ‘ন্যাটো সম্মেলনে রাশিয়ান সালাদ? মেনুতে এই খাবার দেখে আমি একটু অবাকই হয়েছি।’

ক্যাফের মেনু তৈরি করেছেন বিখ্যাত স্প্যানিশ শেফ হোসে আন্দ্রেস। ক্যাফের মেনুতে থাকা ‘রাশিয়ান সালাদ’ মাত্র কয়েক ঘণ্টার মধ্যে বিক্রিও হয়ে যায়। মটর, আলু, গাজর এবং মেয়োনিজের মেলেঞ্জ দিয়ে রাশিয়ান সালাদ বানায় স্প্যানিশ রেস্তোরাঁটি। ন্যাটো শীর্ষ সম্মেলনের আগে রাশিয়াকে ইউক্রেনে আক্রমণের বিষয়ে জোটের নতুন কৌশলগত ধারণায় নিরাপত্তা হুমকি হিসাবে চিহ্নিত করা হবে বলে আশার মাঝে এমন মেনু আতঙ্ক সৃষ্টি করেছে।

স্প্যানিশ শেফ জোসে আন্দ্রেস, যিনি খাবারের সমন্বয় করেছিলেন, ক্লাসিক ট্যাপা পরিবেশনের এক ফাঁকে তিনি এটিকে বরং ‘ইউক্রেনীয় সালাদ’ হিসাবে অভিহিত করে বলেন, স্পেন জুড়ে তার রেস্তোরাঁয় এটি বরং রুশ নয় ইউক্রেনীয় সালাদ হিসেবেই পরিচিত। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়