শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ৩০ মে, ২০২৩, ০৫:৪৬ বিকাল
আপডেট : ৩০ মে, ২০২৩, ০৫:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তথ্যের জন্য ফেসবুক-গুগল-টিকটকের কাছে সরকারের অনুরোধ বাড়ছে

ফেসবুক-গুগল-টিকটক

মাজহারুল মিচেল: সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর গত বছরের ষান্মাসিক (জানুয়ারি থেকে জুনের) প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, এ প্লাটফর্মগুলোর ব্যবহারের বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাংলাদেশ সরকারের পোস্ট ও ভিডিও অপসারণ এবং ব্যবহারকারীর তথ্য জানতে অনুরোধও বেড়েছে।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার ২০২২ সালের জানুয়ারি থেকে জুনের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশ সরকার ফেসবুকের কাছে এ বছর ১ হাজার ১৭১ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছে। সূত্র: ডেইলি ষ্টার (বাংলা ভার্সন)
সরকার এই ৬ মাসের মধ্যে ফেসবুকের কাছে ব্যবহারকারীদের তথ্যের জন্য ৬৫৯টি অনুরোধ পাঠিয়েছে। এর জবাবে ফেসবুক ৬৬ দশমিক শূন্য ১ শতাংশ ব্যবহারকারীর তথ্যের বিষয়ে সরকারের অনুরোধের উত্তর দিয়েছে।
এর আগে, ২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সরকার মোট ৫২৫টি অনুরোধ পাঠিয়েছিল। এর মধ্যে ফেসবুক কর্তৃপক্ষ ৬৬ দশমিক ৮৬ শতাংশের উত্তর দিয়েছিল। সূত্র: বাংলা ট্রিবিউন

২০২২ সালের জুলাই থেকে সেপ্টেম্বরের জন্য গুগল প্রকাশিত ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, সরকার টেক জায়ান্ট গুগলকে এই ৩ মাসে ইউটিউব থেকে ভিডিও ডিলিট করার জন্য ৭০৭টি অনুরোধ করেছে, যার মধ্যে মানহানির অভিযোগে ৪৪৫টি ও সরকারের সমালোচনার অভিযোগে ১৭৫টি ভিডিও ডিলিট করার অনুরোধ করা হয়েছে। 
এর আগে, সরকার ২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে এ ধরনের মোট ৫৯৯টি অনুরোধ পাঠিয়েছিল।
এদিকে চলতি মাসে প্রকাশিত টিকটকের ট্রান্সপারেন্সি প্রতিবেদন থেকে জানা যায়, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সরকার ৩ হাজার ৮১৩টি আধেয় সরাতে টিকটকের কাছে অনুরোধ করেছে। এর মধ্যে টিকটক তাদের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে ১১৩টি ও স্থানীয় আইন ভঙ্গের দায়ে ১ হাজার ১৪২টি আধেয়ের বিষয়ে ব্যবস্থা নিয়েছে। এটিও তথ্য চেয়ে সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত করা সবচেয়ে বড় অনুরোধ। সূত্র: প্রথম আলো

এর আগে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সরকার ১ হাজার ৯২৩টি আধেয় সরাতে টিকটকের কাছে অনুরোধ জানিয়েছিল। টিকটক নিজ উদ্যোগেও বাংলাদেশ থেকে আধেয় সরিয়ে থাকে। যেমন গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তারা ৪২ লাখ ৫৪ হাজার ৬৬৭টি ভিডিও সরিয়েছে। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএম/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়