শিরোনাম
◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার ◈ ঈদের পর কমপক্ষে ২৩ ডিসি’র রদবদল হতে পারে ◈ ৫ থেকে ১৪ এপ্রিলের মধ্যে কর্মদিবস একদিন ◈ চাঁদপুরে পিকআপ ভ্যান ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত ◈ ভারত থেকে আসবে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ 

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০২:০৯ দুপুর
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৭:২১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাসার সদর দপ্তরে বাংলাদেশি দুই দল

নাসার সদর দপ্তরে বাংলাদেশি দল

মাজহার মিচেল: বাংলাদেশ থেকে এবারই প্রথম নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীরা অংশ নিল। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার প্রধান কার্যালয়ে আয়োজিত ওই অনুষ্ঠানে অংশ নিয়েছে ২০১৮ ও ২০২১ সালে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বিজয়ী বাংলাদেশের ‘অলীক’ ও ‘মহাকাশ’ দলের সদস্যরা। 

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বেসিসের সহযোগিতায় বাংলাদেশের শিক্ষার্থীরা প্রতিবছর নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকেন। ২০১৮ সালে এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘অলীক’ দল। ২০২১ সালে চ্যাম্পিয়ন হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বিএইউইটি) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গড়া দল ‘মহাকাশ’।

অলিক দলের সদস্য আবু সাবিক জানান, বিভিন্ন বছর নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বিজয়ী দলগুলো এ অনুষ্ঠানে অংশ নেয়। দুই দিনের এই আয়োজনে নাসার বিজ্ঞানীরা মহাকাশ গবেষণার বিভিন্ন দিকও তুলে ধরেন।

এ বিষয়ে বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ বলেন, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া নিঃসন্দেহে বড় অর্জন। নাসার এ অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ পাওয়ায় অলিক এবং মহাকাশ দলের সদস্যদের অভিনন্দন। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এমএম/এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়