শিরোনাম

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০৫:৩২ বিকাল
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০৫:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিগগিরই মোবাইল ফোনে যুক্ত হচ্ছে ফাইভ-জি নেটওয়ার্ক

ফাইভ-জি নেটওয়ার্ক

সঞ্চয় বিশ্বাস : শিগগিরই ডাক ও টেলিযোগাযোগের মাধ্যমে মোবাইল ফোন নেটওয়ার্কে যুক্ত হতে যাচ্ছে ফাইভ জি নেটওয়ার্ক। ইতিমধ্যে রবি ও গ্রামীণফোন অপারেট তাদের ফাইভ-জি নেটওয়ার্ক পরীক্ষা সফল ভাবে সর্ম্পূণ করেছেন। বিডিনিউজ, সমকাল

দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন পরীক্ষামূলকভাবে তাদের ফাইভ-জি নেটওয়ার্কের কার্যক্রম পরিচালনা করেছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা ও চট্টগ্রামে তাদের ফাইভ-জি নেটওয়ার্কের এই ‘ট্রায়াল’ পরিচালনা করা হয়।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমানসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা ঢাকার জিপি হাউজের ইনোভেশন ল্যাবে এই ফাইভজি ট্রায়ালের অভিজ্ঞতা নেন। “ইনোভেশন ল্যাবটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যেখান থেকে ধাপে ধাপে ফাইভজি টেস্ট ও এর ব্যবহারিক অভিজ্ঞতার বিষয়টি পর্যবেক্ষণ করা হবে।”

শিগগিরই অন্যান্য বিভাগীয় শহরেও ফাইভ-জি নেটওয়ার্ক পরীক্ষা করে দেখার কথা জানানো হয়েছে গ্রামীণফোনের সংবাদ বিজ্ঞপ্তিতে।

ঢাকার রবি কর্পোরেট অফিস ও রংপুরের কাস্টমার ওয়াক-ইন-সেন্টারে (ডাব্লিউআইসি) এই পরীক্ষা চালায় অপারেটরটি। এই ফাইভ-জি প্রযুক্তি পরীক্ষায় রবির প্রযুক্তিগত সহায়তা দিয়েছে হুয়াওয়ে। বুধবার (২৮ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রবি।

পরীক্ষায় এক জিবিপিএসের বেশি গতি দিয়ে রবি ভার্চুয়াল রিয়েলিটি ভিডিও, স্মার্টফোনের মাধ্যমে ক্লাউড গেমিং, অগমেন্টেড রিয়েলিটি ইন্টার্যাকশন, ৩৬০ প্যানোরেমিক লাইভ এবং খালি চোখে ফাইভ-জি প্রযুক্তির মাধ্যমে চালিত থ্রিডি অভিজ্ঞতা প্রদর্শন করে। গ্রাহকরা শিগগিরই ঢাকার করপোরেট অফিস ও ডাব্লিউআইসি ও রংপুর ডাব্লিউআইসিতে ফাইভ-জি প্রযুক্তির অভিজ্ঞতা নিতে পারবেন।

রবি’র ভারপ্রাপ্ত সিইও এবং সিএফও এম. রিয়াজ রশীদ, চিফ টেকনোলজি অফিসার (সিটিও) পেরিহান এলহামি আহমেদ মেতাওয়েহ-সহ রবি ম্যানেজমেন্ট কাউন্সিলের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ক্যারিয়ার নেটওয়ার্ক বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট অ্যাবেল ডেং, হুয়াওয়ে বাংলাদেশ অফিসের সিইও পিটার প্যান এবং হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চলের মার্কেটিং অ্যান্ড সেলস ভাইস প্রেসিডেন্ট জেসন টাও।

এর আগে রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম অপারেটর ‘টেলিটক’ গত ডিসেম্বরে পরীক্ষামূলক ফাইভ-জি নেটওয়ার্ক চালু করে এবং তারা এরইমধ্যে এই নেটওয়ার্ক প্রযুক্তির বাণিজ্যিক সেবা শুরু করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়