শিরোনাম
◈ রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী ◈ বিদ্যুৎ উৎপাদনের নামে দুর্নীতি করে জাতিকে সংকটে ফেলেছে সরকার: মির্জা ফখরুল ◈ বিএনপির রাজনীতি মানেই সাম্প্রদায়িক রাজনীতি: কাদের ◈ দেশে ৫ কোটি ৫৬ লাখ ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর ◈ জাতীয় গ্রিড বিপর্যয়, দেশ পরিচালনায় সরকারের ব্যর্থতার প্রমাণ: জিএম কাদের ◈ রাঙ্গামাটিতে পাহাড় ধসে যোগাযোগ বন্ধ, আটকা পড়েছেন হাজারো পর্যটক ◈ রাশিয়ার চেয়ে আট গুণ ক্ষতির মুখে পড়বে ইউক্রেনের অর্থনীতি: বিশ্ব ব্যাংক ◈ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার ◈ খিলগাঁওয়ে বাসা থেকে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার ◈ খেরসনের অংশবিশেষ পুনরুদ্ধার করেছে ইউক্রেন (ভিডিও)

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৫:০৩ বিকাল
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলতি বছরে ৭১ বিলিয়ন ডলার হারিয়েছেন জাকারবার্গ

রাশিদুল ইসলাম: ব্লুমবার্গ জানিয়েছে, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের আয় ৭১ বিলিয়ন ডলার কমেছে। বিলিয়নেয়ার্স ইনডেক্সে দেখা যাচ্ছে বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে পতনটি সবচেয়ে বড়। ১২০টি দেশের জিডিপির চেয়েও জাকারবার্গের এ লোকসানের পরিমান বেশি।

জাকারবার্গের বর্তমান ৫৫.৯ বিলিয়ন ডলারের মোট সম্পদ তাকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকার মধ্যে ২০তম স্থানে নিয়ে গেছে। যা ২০১৪ সাল থেকে তার সর্বনিম্ন স্থান। দুই বছরেরও কম সময় আগে, টেক টাইকুনের সম্পদের মূল্য ১০৬ বিলিয়ন ডলার ছিল এবং জেফ বেজোস এবং বিল গেটসের পরে তৃতীয় স্থানেই ছিলেন জাকারবার্গ। 

৩৮-বছর-বয়সী জাকারবার্গের সম্পদ ২০২১ সালের সেপ্টেম্বরে ১৪২ বিলিয়ন ডলারে পৌঁছে। কিন্তু অল্প সময়ের মধ্যেই তিনি ফেসবুক থেকে মেটাতে কোম্পানির নাম পরিবর্তন করার পরে, তা ক্রমাগত লোকসান গুনছে। গত ফেব্রুয়ারি মাসে, ফেসবুক কোনো লাভ করেনি। এরফলে কোম্পানিটির শেয়ার সূচকের রেকর্ড পতন ঘটে এবং জাকারবার্গের ভাগ্য থেকে ৩১ বিলিয়ন ডলার হাওয়া হয়ে যায়। এছাড়া টিকটকের শর্ট-ফর্ম ভিডিও প্ল্যাটফর্মের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসাবে ফেসবুকের লঞ্চ করা রিলগুলিতে প্রত্যাশিত আয়ের তুলনায় কম বিজ্ঞাপনের আয় আনছে। সংস্থার উদ্ধৃতি অনুসারে, নিডহামের সিনিয়র ইন্টারনেট বিশ্লেষক লরা মার্টিনের মতে, মেটাভার্সে কোম্পানির বিনিয়োগের কারণে মেটার স্টকও মার খাচ্ছে। জাকারবার্গের প্রায় সমস্ত সম্পদ মেটা স্টকে বাঁধা।

কোম্পানির সর্বশেষ প্রক্সি বিবৃতি অনুসারে সিইওর ৩৫০ মিলিয়নেরও বেশি শেয়ার রয়েছে। মঙ্গলবার ট্রেডিং শেষ হওয়া পর্যন্ত কোম্পানির স্টক মূল্য ১৪৬.০৯ ডলারে ১.৩% কমেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়