শিরোনাম
◈ আবদুল্লাহ জাহাজে খাবার থাকলেও সংকট বিশুদ্ধ পানির ◈ কিছুটা কমেছে পেঁয়াজ ও সবজির দাম, বেড়েছে আলুর ◈ দেশের ৯২ শতাংশ মানুষ দ্বিতীয় কোনো ভাষা জানেন না, সময় এসেছে তৃতীয় ভাষার ◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র

প্রকাশিত : ২৪ মে, ২০২৩, ০৪:১৫ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২৩, ০১:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা দক্ষিণাঞ্চলে দ্বিতীয় বিয়েতে কর দিতে হবে 

রাশিদুল ইসলাম: ঢাকা শহরের দক্ষিণাঞ্চলে যারা বিয়ে করার পরিকল্পনা করছেন তাদের জীবন স্বাভাবিকের চেয়ে একটু বেশি কঠিন হতে চলেছে। বিয়ে মানে যারা দ্বিতীয় বা তৃতীয় বা চতুর্থবার বিয়ে করবেন তাদেরকে কর দিতে হবে। ডেইলি স্টার

রাজস্ব আদায় বাড়াতে বিয়েতে কর আরোপের পরিকল্পনা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। মিউনিসিপ্যাল কর্পোরেশন (ট্যাক্সেশন) রুলস ১৯৮৬ অনুযায়ী কর আরোপ করা হবে।
ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, আগামী অর্থবছর থেকে এ কর চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, ‘এই পদক্ষেপটি ১৯৮৬ সালের আইনের অধীনে বাস্তবায়ন করা হবে। আইনটি সিটি করপোরেশনকে এই কর আরোপের ক্ষমতা দিলেও বিভিন্ন কারণে তা বাস্তবায়ন করা যাচ্ছে না। এখন আমরা তা বাস্তবায়নের দিকে এগোচ্ছি,’ বলেন তিনি।

সিটি কর্পোরেশন মডেল ট্যাক্স তফসিলের ১৫২ ধারায় বলা হয়েছে, ‘প্রথম বিবাহ বা প্রথম স্ত্রীর মৃত্যুর পরে বিবাহের জন্য বরকে ১০০ টাকা দিতে হবে।প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ের জন্য বরকে ৫ হাজার টাকা এবং প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য বরকে ২০ হাজার টাকা দিতে হবে। তফসিল অনুযায়ী, চতুর্থ বিয়ের জন্য বরকে ৫০ হাজার টাকা দিতে হবে। স্ত্রী মানসিকভাবে অস্থির বা নিঃসন্তান হলে এই বৈশিষ্ট্যগুলি প্রযোজ্য নয়, সেক্ষেত্রে বরকে ২০০ টাকা দিতে হবে।

বিবাহ নিবন্ধনের বর্তমান কর্তৃপক্ষ আইন মন্ত্রণালয় ডিএসসিসি উদ্যোগের অনুমোদন দিয়েছে। ইতোমধ্যে উভয় সিটি করপোরেশনের জন্ম ও মৃত্যু নিবন্ধন নিবন্ধন মহাপরিচালকের কার্যালয়ে চিঠি পাঠানো হয়েছে।

তবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নাগরিকদের ওপর বিবাহ কর কার্যকর করার কোনো পরিকল্পনা করেনি বলে জানিয়েছেন ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়