শিরোনাম
◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ০৭ মার্চ, ২০২৩, ০৫:৫৪ বিকাল
আপডেট : ০৮ মার্চ, ২০২৩, ১২:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চার মাস আগে জন্মে রেকর্ড কানাডার জমজ প্রিম্যাচিউর শিশুর

কানাডার জমজ প্রিম্যাচিউর শিশু

সাজিয়া আক্তার: সাধারণত গর্ভধারণের ৪০ সপ্তাহ পূর্ণ হলে একটি শিশু জন্ম নেয়। সে হিসেবে নির্ধারিত সময়ের ১৮ সপ্তাহ আগেই কানাডার জমজ শিশু দুটি পৃথিবীতে আসে। গর্ভধারণের মাত্র ২২তম সপ্তাহে জন্ম নিয়েছে জমজ এ দুই শিশু।কানাডায় জন্ম নেওয়া শিশু দুটোর নাম রাখা হয়েছে আদিয়াহ নাদারাজাহ এবং আদ্রিয়াল নাদারাজাহ।বিবিসি

নির্ধারিত সময়ের প্রায় চার মাস আগেই (১২৬ দিন) ভূমিষ্ঠ হওয়ায় জমজ এ দুই ভাইবোন জায়গা করে নিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। 

শিশুদের মা শাকিনা রাজেন্দ্রাম জানান, গর্ভধারণের ২১তম সপ্তাহের পঞ্চম দিনেই তিনি প্রসববেদনা অনুভব করেন। দ্রুত বাড়ির পাশের একটি হাসপাতালে নিলে সেখানকার চিকিৎসকেরা শাকিনাকে জানান, শিশু দুটির অবস্থা ভালো নেই এবং বাঁচার সম্ভাবনাও ক্ষীণ। 

তাছাড়া মাসকয়েক আগে শাকিনা গর্ভপাতেরও শিকার হন। হাসপাতালে কর্তৃপক্ষের কাছ থেকে কোনো ইতিবাচক আশা না পেয়ে শাকিনার স্বামী কেভিন নাদারাজাহ ভেঙে পড়েন।

আসলে বেশিরভাগ হাসপাতালই গর্ভধারণের ২৪ থেকে ২৬ সপ্তাহ পূর্ণ না হলে গর্ভস্থ শিশুকে বাঁচানোর প্রচেষ্টা করে না। পরে এ দম্পতি টরন্টোর মাউন্ট সিনাই হাসপাতালে যান; সৌভাগ্যক্রমে সেখানে নবজাতকদের জন্য একটি বিশেষায়িত নিবিড় পরিচর্যা কেন্দ্র থাকায় তা এ বাচ্চা দুটিকে বাঁচিয়ে রাখতে কার্যকরী ভূমিকা রাখে। 

প্রথম দিকে কিছু শারীরিক জটিলতায় ভুগলেও আদিয়াহ আর আদ্রিয়াল এখন সুস্থ আছে। সম্প্রতি তারা নিজেদের প্রথম জন্মদিনও পালন করেছে।
 
এর আগে সবচেয়ে 'অকালজাত শিশু' (প্রিম্যাচিউর বেবি) জন্মের রেকর্ডটি ছিল যুক্তরাজ্যের আইওয়া অঙ্গরাজ্যের দুই শিশুর। জমজ শিশু দুটি পৃথিবীতে এসেছিল নির্ধারিত সময়ের ১২৫ দিন আগে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়