শিরোনাম
◈ অবশেষে মার্কিন সিনেটে সাড়ে ৯ হাজার কোটি ডলারের সহায়তা প্যাকেজ পাস ◈ কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেন লাইনচ্যুত, রেল চলাচল বন্ধ ◈ ইউক্রেনকে এবার ব্রিটেননের ৬১৭ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ◈ থাইল্যান্ডের উদ্দেশ্য রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু ◈ লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে, চাপ পড়ছে গ্রামে ◈ এফডিসিতে মারামারির ঘটনায় ডিপজল-মিশার দুঃখ প্রকাশ ◈ প্রথম ৯ মাসে রাজস্ব আয়ে ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ◈ প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাত চেয়ারম্যানসহ ২৬ জন নির্বাচিত ◈ বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ০১:৪৩ দুপুর
আপডেট : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ০১:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ মহা মিথ্যাবাদীদের দিন

ডাহা মিথ্যা গল্প বলেন যাঁরা, আজ তাঁদেরই দিন

ডেস্ক রিপোর্ট: ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রে চালু হয় ‘বিগ হুপার লায়ার ডে’। নির্দোষ কিন্তু ডাহা মিথ্যা গল্প বলেন যাঁরা, আজ তাঁদেরই দিন। যার মিথ্যা কল্পনার দৌঁড় যত বেশি, তিনি যেন তত বড় গল্পকার। ছোটবেলায় আমাদের ঘুম পাড়ানোর জন্য মা-দাদি-নানিরা আজগুবি সব গল্প বলতেন। সত্যের সঙ্গে সেসবের সংস্রব অতি সামান্য। কিন্তু কী নির্মল আনন্দই না পেতাম আমরা! এসব নির্দোষ মিথ্যা নিতান্তই আনন্দের জন্য। প্রথম আলো

পৃথিবীটা দাঁড়িয়ে আছে আটটি হাতির পিঠে। হাতিগুলো দাঁড়িয়ে আছে কচ্ছপের ওপর। আর একটি গোখরা সাপের ওপর দাঁড়িয়ে আছে সেই কচ্ছপ। এদের কেউ নড়লেই ভূমিকম্প! কিংবা রাক্ষস-খোক্কস, রাজপুত্র-রাজকন্যা আর জিয়নকাঠির গল্প। অথবা হালের সিনেমার বাজেট! না, তুলনাটা মনে হয় ঠিক হলো না। আগেরগুলো নিরেট গল্প, রূপকথা-উপকথা। আর মিথ্যা অন্য জিনিস। গল্পকারেরা নানা কল্পনা বা মিথ্যার মিশেলেই গল্প বানান। আপনার জীবনে শোনা সবচেয়ে বড় মিথ্যা কোনটি? 

আবার চারপাশে দেখবেন, অনেকেই আছেন ডাহা মিথ্যাবাদী। তাঁদের তাৎক্ষণিক মিথ্যা বলার অসম্ভব ক্ষমতা দেখে অবাক হতে হয়। রীতিমতো দিনকে রাত, রাতকে দিন বানিয়ে ছাড়েন তাঁরা। নিজেকে অন্যের কাছে বড় করে দেখাতে এমন সব মিথ্যা গল্প ফাঁদেন, শুনলে শ্রোতার নিজেকেই বরং অসহায় মনে হয়। আবার রাস্তায়-গাড়িতে, ফুটপাতে পণ্য বিক্রি করেন যে হকার-ক্যানভাসাররা, তাঁদের ‘কোম্পানির প্রচারের স্বার্থে’, ‘বিফলে মূল্য ফেরত’ কিংবা ‘তেলেসমাতি সমাধান’-এর দ্রুত কথনে মুগ্ধ না হয়ে পারা যায় না! কৌতুক অভিনেতাদের অতিরঞ্জিত মিথ্যা কথনও আমাদের হাসির খোরাক জোগায়।

নির্দোষ কিন্তু ডাহা মিথ্যা গল্প বলেন যাঁরা, আজ তাঁদেরই দিন। ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রে চালু হয় ‘বিগ হুপার লায়ার ডে’। অব্রি রবিসন নামের একজন প্র্যাঙ্ক তারকা দিবসটির প্রবর্তন করেন। ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের নিউ হরমনি, ইন্ডিয়ানায় রীতিমতো মিথ্যা গল্প বলার প্রতিযোগিতাও হয়। এরপর থেকে এটি পালিত হচ্ছে। দিবসটির প্রধানতম উদ্দেশ্য হচ্ছে এটি লক্ষ রাখা যে মিথ্যা যেন আনন্দ বা বিনোদন হিসেবেই থাকে। নিজের বা অন্যের ক্ষতির কারণ না হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়