শিরোনাম
◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত ◈ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাত ◈ এ সংঘর্ষ কোনভাবেই কাম্য নয়, দোষীদের বিচারের দাবি করছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মী ও বিত্তবানদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ◈ ৬ দিন বন্ধের পর ফের চালু ইন্টারনেট ◈ বিএনপির অসংখ্য নেতাকর্মীর নাশকতার ঘটনায় সংশ্লিষ্টতার তথ্য মিলেছে: ডিবির হারুন ◈ চট্টগ্রাম এবং বরিশালে স্বল্প পরিসরে যাত্রীবাহী বাস চলাচল শুরু ◈ বুধবার থেকে খোলা থাকবে অফিস আদালত: জনপ্রশাসনমন্ত্রী  ◈ নরসিংদীতে জেল পালানো কয়েদি আত্মসমর্পণের জন্য জড়ো হয়েছেন প্রায় একশোর মত

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ০৬:২৯ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২৪, ০৬:২৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধূমপানে গলায় চুল গজিয়েছে!

ধূমপানের ফল। ছবি: সংগৃহীত
ইকবাল খান: [২] ধূমপানের অপকারিতা কী কী, সেই বিষয় সকলেই কমবেশি জানেন। তবে দীর্ঘ দিন সিগারেট খাওয়ার পর শরীরে এক অদ্ভুত পরিবর্তন লক্ষ করেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ৫২ বছর বয়সি এক প্রৌঢ়।
 
[৩] আনন্দবাজার জানায়, বছরের পর বছর ধরে দিনে গোটা এক প্যাকেট সিগারেট ধূমপান করতেন তিনি, আর সেই কারণে গলার ভিতর চুলের আবির্ভাব হয় তাঁর। প্রৌঢ়ের এই বিরল অবস্থার কথা আমেরিকান জার্নাল অফ কেস রিপোর্টেও প্রকাশিত হয়েছে।
 
[৪] ২০০৭ সালে ওই প্রৌঢ় কর্কশ কণ্ঠস্বর, কাশি ও শ্বাসকষ্টের সমস্যার জন্য প্রথম বার চিকিৎসকের কাছে যান। ব্রঙ্কোস্কোপ দিয়ে পরীক্ষা করে চিকিৎসকেরা দেখতে পান, ওই ব্যক্তির গলায় প্রদাহ রয়েছে। এর পাশাপাশি রোগীর গলায় চুল গজিয়েছে দেখে বেশ অবাক হন চিকিৎসকেরা। রোগীর সঙ্গে কথা বলে তাঁরা জানতে পারেন, ছেলেবেলায় তাঁর ওই জায়গায় একটি অস্ত্রোপচারও হয়েছিল।
 
[৫] চিকিৎসকেরা গলায় চুল গজানোর ঘটনাটিকে বিরল বলেছেন। এর আগে এ রকম একটি মাত্র ঘটনার কথাই শুনেছিলেন চিকিৎসকেরা। এ ক্ষেত্রে রোগীর গলায় ৬টি থেকে ৯টি চুল লক্ষ করেছেন তাঁরা। চুলগুলির দৈর্ঘ্য প্রায় ২ ইঞ্চি। এই সমস্যার জন্য প্রৌঢ়কে প্রায় প্রতি বছর এক বার করে হাসপাতালে ভর্তি হয়ে ওই চুলগুলি বার করাতে হয়।
 
[৬] ২০২২ সালে ওই ব্যক্তি ধূমপান ছেড়ে দিয়েছেন। চিকিৎসকেরা এখন ‘এন্ডোস্কোপিক আর্গন প্লাজমা কোয়াগুলেশন’ পদ্ধতিতে তাঁর ত্বকের গোড়া থেকে চুলগুলিকে পোড়ানোর ব্যবস্থা করছেন। এই পদ্ধতি একটি বার মাত্র করে লাভ নেই। তাই রোগীকে একাধিক বার এই বিশেষ পদ্ধতির আশ্রয় নিতে হচ্ছে।
 
আইকে/এনএইচ
  • সর্বশেষ
  • জনপ্রিয়