শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ০৬:২৯ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২৪, ০৬:২৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধূমপানে গলায় চুল গজিয়েছে!

ধূমপানের ফল। ছবি: সংগৃহীত
ইকবাল খান: [২] ধূমপানের অপকারিতা কী কী, সেই বিষয় সকলেই কমবেশি জানেন। তবে দীর্ঘ দিন সিগারেট খাওয়ার পর শরীরে এক অদ্ভুত পরিবর্তন লক্ষ করেন অস্ট্রেলিয়ার বাসিন্দা ৫২ বছর বয়সি এক প্রৌঢ়।
 
[৩] আনন্দবাজার জানায়, বছরের পর বছর ধরে দিনে গোটা এক প্যাকেট সিগারেট ধূমপান করতেন তিনি, আর সেই কারণে গলার ভিতর চুলের আবির্ভাব হয় তাঁর। প্রৌঢ়ের এই বিরল অবস্থার কথা আমেরিকান জার্নাল অফ কেস রিপোর্টেও প্রকাশিত হয়েছে।
 
[৪] ২০০৭ সালে ওই প্রৌঢ় কর্কশ কণ্ঠস্বর, কাশি ও শ্বাসকষ্টের সমস্যার জন্য প্রথম বার চিকিৎসকের কাছে যান। ব্রঙ্কোস্কোপ দিয়ে পরীক্ষা করে চিকিৎসকেরা দেখতে পান, ওই ব্যক্তির গলায় প্রদাহ রয়েছে। এর পাশাপাশি রোগীর গলায় চুল গজিয়েছে দেখে বেশ অবাক হন চিকিৎসকেরা। রোগীর সঙ্গে কথা বলে তাঁরা জানতে পারেন, ছেলেবেলায় তাঁর ওই জায়গায় একটি অস্ত্রোপচারও হয়েছিল।
 
[৫] চিকিৎসকেরা গলায় চুল গজানোর ঘটনাটিকে বিরল বলেছেন। এর আগে এ রকম একটি মাত্র ঘটনার কথাই শুনেছিলেন চিকিৎসকেরা। এ ক্ষেত্রে রোগীর গলায় ৬টি থেকে ৯টি চুল লক্ষ করেছেন তাঁরা। চুলগুলির দৈর্ঘ্য প্রায় ২ ইঞ্চি। এই সমস্যার জন্য প্রৌঢ়কে প্রায় প্রতি বছর এক বার করে হাসপাতালে ভর্তি হয়ে ওই চুলগুলি বার করাতে হয়।
 
[৬] ২০২২ সালে ওই ব্যক্তি ধূমপান ছেড়ে দিয়েছেন। চিকিৎসকেরা এখন ‘এন্ডোস্কোপিক আর্গন প্লাজমা কোয়াগুলেশন’ পদ্ধতিতে তাঁর ত্বকের গোড়া থেকে চুলগুলিকে পোড়ানোর ব্যবস্থা করছেন। এই পদ্ধতি একটি বার মাত্র করে লাভ নেই। তাই রোগীকে একাধিক বার এই বিশেষ পদ্ধতির আশ্রয় নিতে হচ্ছে।
 
আইকে/এনএইচ
  • সর্বশেষ
  • জনপ্রিয়