শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:০১ বিকাল
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:০৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অবশেষে ভারতীয় ভিসা পেলেন উসমান খাজা

উসমান খাজা

রিয়াদ হাসান: ভরতে ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক টানাপোড়েন বহুদিনের।  যে কারণে জম্মগত পাকিস্তানি হওয়ায় ক্রিকেটার উসমান খাজাকে প্রথমে ভারত ভিসা দেয়নি।  দ্য ডন

তার জন্ম পাকিস্তানের ইসলামাবাদে। মাত্র ৪ বছর বয়সেই অস্ট্রেলিয়ায় চলে গিয়েছিলেন। এখন তিনি অস্ট্রেলিয়ার নাগরিক। খেলছেন অস্ট্রেলিয়ার সর্বোচ্চ পর্যায়ে জাতীয় দলের ক্রিকেটার হিসেবে। অস্ট্রেলিয়ার হয়ে ৫৬টি টেস্ট, ৪০টি এক দিনের ম্যাচ ও ৯টি টি-টোয়েন্টি খেলেছেন খাজা। আগে ২০১১ সালে অনুষ্ঠিত ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগে খেলতে ভারত সফরে যেতে সমস্যা হয়েছিল খাজার। পরে বিশেষ হস্তক্ষেপে তাকে ভিসা দেয়া হয়। ভারতীয় ভিসার পূর্বশর্ত হিসেবে আবেদনপত্রে একটি বিশেষ প্রশ্নের উত্তর লিখতে হয়। সেটি হচ্ছে, আবেদনকারীর মা-বাবা পাকিস্তানি কি না। 

এ জায়গাতেই হয়তো বারবার আটকে যান খাজা। তরুণ এই ক্রিকেটারের ভিসা না পাওয়ার সঠিক কারণ জানা যায়নি। অবশেষে সেই জটিলতা কেটেছে। ভারতের ভিসা পেয়েছেন বাহাতি এই ব্যাটার। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে ৪টি টেস্ট ম্যাচের বর্ডার-গাভাস্কার ট্রফি অনুষ্ঠিত হবে ৯ ফেব্রুয়ারি থেকে। এই সফরকে সামনে রেখে বুধবার অস্ট্রেলিয়ান দলের খেলোয়াড় ও কর্মীরা সিডনি থেকে ভারতের উদ্দেশ্যে রওয়ানা দেন।

এরপর খাজা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে হতাশা উগড়ে একটি ছবি পোস্ট করেন। তিনি লিখেছেন, ওয়েটিং ফর মাই ইন্ডিয়ান ভিসা। যে ছবিটা তিনি পোস্ট করেছেন, সেটা কলম্বিয়ার কুখ্যাত মাদক মাফিয়া পাবলো এস্কোবারের। পোস্টটি ভাইরাল হতে সময় নেয়নি। তাই উসমান খাজার ভিসা না পাওয়া নিয়ে ক্রিকেট মহলে বইতে থাকে সমালোচনার ঝড়। অবশেষে ভিসা পেয়েছেন খাজা। ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র বৃহস্পতিবার নিশ্চিত করেছেন যে, খাজার ভিসা অনুমোদিত হয়েছে এবং তিনি ভোরের ফ্লাইটে বেঙ্গালুরুর উদ্দেশ্যে মেলবোর্ন ছেড়ে যাবেন।

আরএইচ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়