শিরোনাম

প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০২২, ০৪:০৯ দুপুর
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ০৪:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতিবাদ না জানিয়ে খেলার প্রতি জার্মানিদের মনোযোগ দেওয়া উচিত ছিলো: হ্যাজার্ড

এডন হ্যাজার্ড

স্পোর্টস ডেস্ক: গত ২৩ নভেম্বর কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জাপানের বিরুদ্ধে খেলতে নামে জার্মানি। বল মাঠে গড়ানোর আগে তারা সমকামিতার সমর্থনে ফিফা বাধা দেওয়ায় প্রতিবাদ জানিয়েছিল অভিনব পদ্ধতিতে। এই বিষয়টি ভালো লাগেনি বেলজিয়ামের অধিনায়ক ইডেন হ্যাজার্ডের। তিনি মনে করেন, খেলোয়াড়দের মাঠের বাইরে কোনো বিষয়ে জড়ানো ঠিক নয়। তার মতে, তাদের কেবল খেলা নিয়েই ভাবা উচিত।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সমকামিতা অবৈধ। এজন্য বিশ্বকাপের জন্য আগতদের এই বিষয়টি মেনে চলার ব্যাপারে শুরু থেকেই কঠোর অবস্থান নিয়েছে বৈশ্বিক আসরের স্বাগতিক দেশটি। বিডিনিউজ

এর প্রতিবাদ জানিয়ে জার্মানি, ইংল্যান্ড, বেলজিয়ামসহ সাতটি দলের অধিনায়ক বৈচিত্র্য ও সহনশীলতার প্রতীক ‘ওয়ানলাভ’ আর্মব্যান্ড হাতে পরে খেলতে চেয়েছিলেন। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি ফিফা। এমন আর্মব্যান্ড পরলে খেলোয়াড়দের নিষেধাজ্ঞার হুমকি দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।

এরপর ভিন্ন ভিন্ন দলের অধিনায়করা জানান, তারা আর্মব্যান্ডটি পরবেন না। আগের পরিকল্পনা বাস্তবায়ন না করতে পেরে প্রতিবাদের ভিন্ন উপায় খুজে নেয় জার্মানি। 
ই’ গ্রুপে জাপানের বিপক্ষে গত বুধবারের ম্যাচ শুরুর আগে জার্মানির খেলোয়াড়রা ছবির জন্য পোজ দেওয়ার সময় এক হাত দিয়ে মুখ ঢেকে ফেলেন। পরে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ম্যাচটি হেরে যায় ২-১ গোলে।

এই প্রসঙ্গে মতামত জানতে চাওয়া হয়েছিল হ্যাজার্ডের কাছে। ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে গত বুধবার কানাডাকে ১-০ গোলে হারানোর পর রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড বলেন, মাঠের বাইরের বিষয়ে না জড়িয়ে জার্মানি যদি ম্যাচে জয় পেত, সেটাই শ্রেয়তর হতো। সম্পাদনা: এল আর বাদল

এলআরবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়