শিরোনাম
◈ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিই বিএনপি’র দোসর: ওবায়দুল কাদের ◈ গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে রোমে ফের আলোচনা শুরু হচ্ছে রোববার ◈ বিবাহবিচ্ছেদের মামলা করায় পাকিস্তানে কন্যার পা কেটে নিলেন বাবা ◈ দ্রুত গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে নেতানিয়াহুকে বাইডেনের তাগাদা ◈ দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী ◈ চলমান পরিস্থিতিতে তৈরি পোশাক খাতে আস্থার সংকটে ক্রেতারা ◈ শ্বেতাঙ্গ নারীদের জুম বৈঠকে কমলার জন্য ২০ লাখ ডলার সংগ্রহ ◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ হত্যা চেষ্টার স্থলে ফিরে যাওয়ার সংকল্প ট্রাম্পের  ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০২ এপ্রিল, ২০২৪, ০৩:৪৪ দুপুর
আপডেট : ০২ এপ্রিল, ২০২৪, ০৩:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফিফটি করে আউট মুমিনুল, ৪ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্টে সিরিজের নিজের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করলেন মুমিনুল হক। তারপর ইনিংস লম্বা পারেননি তিনি। ৫৬ বলে ৫০ রান করে প্রবাথ জয়াসুরিয়ার বলে লাহিরু কুমারার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত চা-বিরতির আগে ৩৪ ওভারে ৪ উইকেটে ১৩২ রান বাংলাদেশের। সাকিব ১৪ রানে অপরাজিত, লিটন এখনও রানের খাতা খুলতে পারেননি।

এর আগে শ্রীলঙ্কার দেওয়া ৫১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের উদ্বোধনী জুটি ভাঙে দ্বিতীয় সেশনের দ্বিতীয় ওভারেই। দলীয় ৩৭ রানে মাহমুদুল হাসান জয়কে বোল্ড করেন প্রবাথ জয়াসুরিয়া। ৩২ বলে ৩ চারে ২৪ রান করেন জয়।

এরপর দলীয় ৫১ রানে আউট হন আরেক ওপেনার জাকির হাসান। বিশ্ব ফার্নান্দোর বলে স্লিপে ডি সিলভার হাতে তালুবন্দি হন জাকির। ৩৯ বলে ১৯ রানের ইনিংস খেলেন তিনি। তারপর ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শ্রীলঙ্কা সিরিজে প্রথমবার দুই অঙ্কের ঘরে রান করলেন তিনি। তবে ইনিংস বড় করতে পারেননি। ৫৫ বলে ২০ রান করে লাহিরু কুমারার বলে বোল্ড হন কাপ্তান। ফলে দলীয় ৯৪ রানে ৩ উইকেট হারায় স্বাগতিকরা।

চলতি সিরিজে এখন পর্যন্ত ২০০ রান করতে না পারা বাংলাদেশের জন্য তাই বড় এক পরীক্ষা অপেক্ষা করছে চট্টগ্রামের মাঠে। এর আগে বাংলাদেশের সর্বোচ্চ রানতাড়ার রেকর্ড ২১৫ রানের। সেটাও এসেছিল শ্রীলঙ্কার বিপক্ষে।

এই টেস্ট জিততে হলে নাজমুল হোসেন শান্তদের বিশ্বরেকর্ড করতে হবে। টেস্টে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার কীর্তি ওয়েস্ট ইন্ডিজের দখলে। ২০০৩ সালে অ্যান্টিগায় ৪১৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩ উইকেটে জিতেছিল ক্যারিবীয়ানরা।

এর আগে ৩৫৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে শ্রীলঙ্কা। মূলত বোলারদের বিশ্রাম দিতেই বাংলাদেশকে ফলো-অনে পাঠাননি লঙ্কান অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। তাতে অবশ্য খুব বেশি সুবিধা করতে পারেনি দলটি। শেষ বিকেলে বাংলাদেশি পেসার হাসান মাহমুদ একাই নিয়েছেন ৪ উইকেট। চট্টগ্রামে টাইগারদের সুখস্মৃতি হয়ে থাকলো, কেবল এই স্পেলটাই। 

এর আগে চট্টগ্রাম জহুর আহমেদ চোধুরী স্টেডিয়ামে শুরু থেকেই দাপট দেখিয়েছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ছিল ৫৩১ রানের। জবাবে নিজেদের ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ দল অলআউট হয়েছে ১৭৮ রানে। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ১৫৭ রান করে ইনিংস ঘোষণা করে দিয়েছে সফরকারীরা। প্রথম ইনিংসের ৩৫৩ রানের লিডসহ বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৫১১ রানের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়